ফলোঅন এড়াতে পারবে বাংলাদেশ


অনলাইন ডেস্কঃ , আপডেট করা হয়েছে : 09-04-2022

ফলোঅন এড়াতে পারবে বাংলাদেশ


পোর্ট এলিজাবেথ টেস্টে ব্যাটিং বিপর্যয়ের কারণে ফলোঅন পড়ার শঙ্কায় বাংলাদেশ দল। 

দক্ষিণ আফ্রিকার করা ৪৫৩ রানের জবাবে ব্যাটিংয়ে নেমেই উইকেট হারায় বাংলাদেশ। 

৩ রানে ওপেনিং জুটি ভাঙার পর নাজমুল হোসেন শান্তকে সঙ্গে নিয়ে ৭৯ রানের জুটি গড়েন তামিম ইকবাল। 

এক উইকেটে ৮২ রান করা দলটি এরপর মাত্র ৪০ রানের ব্যবধানে ৪ উইকেট হারিয়ে ফলোঅনের শঙ্কায় পড়েছে টাইগাররা। 

এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশ দলের সংগ্রহ ৫ উইকেটে ১২৪ রান।  

দক্ষিণ আফ্রিকার করা ৪৫৩ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম ওভারের পঞ্চম বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন ওপেনার মাহমুদুল হাসান জয়।

পোর্ট এলিজাবেথ টেস্টের প্রথম ইনিংসে চার ফিফটির সাহায্যে ৪৫৩ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ দলের হয়ে তাইজুল ইসলাম শিকার করেন সর্বোচ্চ ৬ উইকেট। ৩ উইকেট নেন পেসার খালেদ আহমেদ। আর শেষ ব্যাটসম্যান হিসেবে লিজাদ উইলিয়ামসকে আউট করেন মেহেদি হাসান মিরাজ।

শুক্রবার পোর্ট এলিজাবেথে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক ডিন এলগার (৭০), কিগান পিটারসেন (৬৪) ও টিম্বা বাভুমার (৬৭) ফিফটিতে ভর করে ৫ উইকেটে ২৭৮ রান করে স্বাগতিকরা।  

শনিবার আগের দিনের করা ১০ রান নিয়ে ফের ব্যাটিংয়ে নেমে ২২ রান করে খালেদ আহমেদের বলে বোল্ড হয়ে ফেরেন কাইল ভেরেইনি। শূন্য রানে ব্যাটিংয়ে নেমে ৩৩ রানে তাইজুলের বলে বোল্ড হন ওয়েন মুল্ডার। 

দ্বিতীয় দিনের লাঞ্চের আগে ভেরেইনি ও মুল্ডারকে ফেরাতে ১০২ রান খরচ করে বাংলাদেশ। এরপর প্রতিরোধ গড়ে তোলেন কেশভ মহারাজ। প্রোটিয়া এই অলরাউন্ডারই বেশি ভুগিয়েছেন টাইগার বোলারদের। আট নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে দলীয় সর্বোচ্চ ৮৪ রান করে তাইজুল ইসলামের পঞ্চম শিকারে পরিনত হন মহারাজ। তার ইনিংসটি ৯৫ বলে ৯টি চার আর তিন ছক্কায় সাজানো। 

অষ্টম ব্যাটসম্যান হিসেবে মহারাজের বিদায়ের পরও দারুণ ব্যাটিং করেন সিমরন হারমার। ৫৯ বল খেলে দুটি বাউন্ডারির সাহায্যে ২৯ রান করেন তিনি। তাকে ষষ্ঠ শিকারে পরিনত করেন তাইজুল। 

টেস্ট ক্যারিয়ারের ৩৬ ম্যাচে ৬১ ইনিংসে এনিয়ে ১০বার পাঁচ বা তার বেশি উইকেট শিকার করলেন তাইজুল। টেস্টে তার সেরা বোলিং ফিগার ৮/৩৯।  ২০১৪ সালে মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে ১৬.৫ ওভারে ৭ মেইডেন দিয়ে ৩৯ রানে ৮ উইকেট শিকার করেছিলেন। 

শেষ ব্যাটসম্যান হিসেবে লিজাদ উইলিয়ামসকে আউট করেন মেহেদি হাসান মিরাজ। তার বিদায়ের মধ্য দিয়ে ৪৫৩ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। 

সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণ আফ্রিকা: ১৩৬.২ ওভারে ৪৫৩/১০ রান (মহারাজ ৮৪, ডিন এলগার ৭০, টিম্বা বাভুমা ৬৭, কিগান পিটারসেন ৬৪, রায়ান রিকলপন ৪২, ওয়েন মুল্ডার ৩৩, সিমন হারমার ২৯, সারেল আরউই ২৪; তাইজুল ৬/১৩৫, খালেধ আহমেদ ৩/১০০, মিরাজ ১/৮৫, এবাদত ১২১/০)।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা