নতুন আইফোনে থাকতে পারে পাঞ্চ-হোল ডিসপ্লে


ভোরের ধ্বনি অনলাইন ডেক্স , আপডেট করা হয়েছে : 12-12-2021

নতুন আইফোনে থাকতে পারে পাঞ্চ-হোল ডিসপ্লে

আইফোন ১৪-এর মাধ্যমে পাঞ্চ-হোল ডিসপ্লে আনতে পারে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। কয়েক মাস আগেই আইফোন ১৩ বাজারে এসেছে। এরইমধ্যে আইফোন ১৪ কেমন হতে পারে তা নিয়ে নানা গুঞ্জন শোনা যাচ্ছে।

২০১৭ সালে প্রথম আইফোনে নচ ডিসপ্লে আনে অ্যাপল। ২০২১ সালেও সেই নচ ডিসপ্লে বজায় রেখেছে কোম্পানি। তবে মোবাইলের ডিসপ্লে সাপ্লায়ার 'The Elec' -এর বক্তব্য অনুযায়ী, নতুন ফোনে এবার আর নচ ডিসপ্লে থাকছে না। বদলে OLED পাঞ্চ-হোল ডিসপ্লে দিতে চলেছে অ্যাপল।

আইফোনের নতুন ডিসপ্লের জন্য কাজ শুরু করে দিয়েছে স্যামসাং। যেখানে ইন-হোল ডিসপ্লের জন্য বিশেষ মেশিন আনা হয়েছে। Philoptics ও Wonik IPS-এর লেজার মেশিন দিয়ে কাটা হচ্ছে আইফোন ১৪-এর ইন হোল।

শোনা যাচ্ছে, আইফোন ১৪ প্রো ডিভাইসের ডিসপ্লেতে Samsung’s HIAA (Hole-in-Active-Area) পদ্ধতিতে পাঞ্চ-হোল করা হবে। যা সর্বাধুনিক প্রযুক্তিতে তৈরি হচ্ছে বলে খবর।

টেক সাইটগুলোর খবর অনুযায়ী, দীর্ঘদিন ধরেই তাদের ফোনে পাঞ্চ হোল ডিসপ্লে ব্যবহার করে আসছে স্যামসাং। তাই OLED পাঞ্চ-হোল ডিসপ্লের ক্ষেত্রে স্যামসাংয়ের ওপর ভরসা রাখছে অ্যাপল। 

গুঞ্জন সত্যি হলে, আইফোন ১৪ প্রো ম্যাক্সে দেখা যাবে ৬.৭ ইঞ্চির বড় পাঞ্চ হোল ডিসপ্লে। তবে এই খবর নিশ্চিত হতে এখনও বহু সময় অপেক্ষা করতে হবে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা