হাইতিতে মুক্তি পেলেন অপহৃত দুই মিশনারি


স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার , আপডেট করা হয়েছে : 22-11-2021

হাইতিতে মুক্তি পেলেন অপহৃত দুই মিশনারি

গত অক্টোবর মাসে হাইতিতে অপহৃত ১৭ খ্রিস্টান মিশনারির মধ্যে দুইজনকে মুক্তি দেওয়া হয়েছে। অপহৃত ব্যক্তিদের মধ্যে ১৬ জন মার্কিন এবং একজন কানাডীয় নাগরিক ছিলেন। এর মধ্যে পাঁচ শিশুও রয়েছে। একটি এতিমখানা থেকে ফেরার পথে অক্টোবরে হাইতিতে অপহৃত হন তারা।

রবিবার যুক্তরাষ্ট্রের ওহাইওভিত্তিক ক্রিশ্চিয়ান এইড মিনিস্টিরিজ এক বিবৃতিতে জানিয়েছে, ‘আমরা জানতে পেরেছি হাইতিতে জিম্মিদের মধ্যে দুজনকে মুক্তি দেওয়া হয়েছে।’

তবে এই ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য জানায়নি তারা। তারা কোনো দেশের নাগরিক তা-ও জানা যায়নি। দুইজনকে মুক্তি দেওয়ার বিষয়টি হাইতির ন্যাশনাল পুলিশের পক্ষ থেকেও নিশ্চিত করা হয়েছে। 

হাইতির কর্মকর্তারা জানিয়েছেন, অপহরণের সঙ্গে জড়িত ওই অপরাধী চক্রের নাম ‘৪০০ মাওউজো’। এর আগে অপহৃত ব্যক্তিদের মুক্তি দিতে অপরাধী চক্রটি জনপ্রতি ১০ লাখ মার্কিন ডলার দাবি করেছিল।

অপহরণের পর মুক্তিপণ দাবি করে গত মাসে সপরিবার অপহৃত মিশনারিদের হত্যার হুমকি দেওয়া হয়। এক ভিডিওতে এই হুমকি দেন নিজেকে অপহরণকারী চক্রের নেতা দাবি করা এক ব্যক্তি।

হুমকি দেওয়া ওই ব্যক্তি হাইতির নাগরিক বলে প্রাথমিকভাবে ধারণা করে কর্তৃপক্ষ। লামো সানজু নামে পরিচিত ওই ব্যক্তি মাওজো গ্যাংয়ের নেতা। এই অপরাধী চক্রের সদস্য সংখ্যা চারশর মতো। কর্তৃপক্ষ বলছে, মিশনারিদের অপহরণের পেছনে তাদেরই হাত থাকতে পারে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা