এশিয়ান কাপের টিকিট পেয়েছে ইরানের নারী ফুটবল টিমে পুরুষ খেলোয়াড়


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 18-11-2021

এশিয়ান কাপের টিকিট পেয়েছে ইরানের নারী ফুটবল টিমে পুরুষ খেলোয়াড়

জর্ডানের বিপক্ষে জয়ের মাধ্যমেই প্রথমবারের মতো এশিয়ান কাপের টিকিট পেয়েছে ইরানের নারী ফুটবল টিম। আর তাতে দুটি পেনাল্টি ঠেকিয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন ৩২ বছর বয়সি গোলরক্ষক কৌদেই। এই গোল রক্ষককে পুরুষ অভিযোগের আঙুল তুলেছে জর্ডান নারী ফুটবল দল। এএফসির এক সূত্রমতে, সংস্থাটি এই বিষয়ে তদন্ত শুরু করেছে। চলমান এই অবস্থায় তারা এটি নিয়ে কোনো ধরনের মন্তব্য করতে চায় না।

চলতি বছরের সেপ্টেম্বরে এএফসি অঞ্চলের এশিয়ান কাপ ফুটবলের বাছাইয়ে ইরানের কাছে ৪-২ গোলে হারের পর মঙ্গলবার (১৬ নভেম্বর) এ অভিযোগ তুলে জর্ডান। শুধু এবারই না, কৌদেইর বিরুদ্ধে এর আগেও এমন অভিযোগ উঠেছে। তবে কোনোবারই এবারের মতো আলোচনা এত ডালপালা ছড়ায়নি।

উজবেকিস্তানের বুনিয়দকর স্টেডিয়ামে গত ২৫ সেপ্টেম্বর দুদলের মধ্যকার এই ম্যাচ অনুষ্ঠিত হয়। যেখানে মূল ম্যাচ গোলশূন্য ড্র হয়। এরপর পেনাল্টি শুট আউটে গড়ায় ম্যাচ। যেখানে জর্ডানের দুটি কঠিন শট ফিরিয়ে দেন ইরানের গোলরক্ষক জোহরেহ কৌদেই। তাকেই পুরুষ বলে দাবি করছে জর্ডান। এ বিষয়ে এএফসির কাছে জোহরেহর লিঙ্গ নিশ্চিত করার জন্য তদন্তের দাবিও করেছে তারা।

পাল্টা জবাবে ইরান দলের নির্বাচক মারিয়াম ইরান্দোস্ত এই অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিয়েছেন। তার মতে, হারের ক্ষত ঢাকতেই এমন আলোচনা সামনে নিয়ে এসেছে জর্ডান।

জর্ডান ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট প্রিন্স আলি বিন আল হোসেন এক টুইটে বিষয়টি নিয়ে তদন্ত শুরুর দাবি জানান। বিষয়টিকে তিনি খুবই ‘সিরিয়াস ইস্যু’ হিসেবে অভিহিত করেছেন। আর সে কারণেই উপযুক্ত পদক্ষেপ নিতে ফিফাকে অনুরোধ করেন তিনি।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা