জরুরি অবস্থা জারি বন্যা-ভূমিধসে বিপর্যস্ত ব্রিটিশ কলম্বিয়া


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 18-11-2021

জরুরি অবস্থা জারি বন্যা-ভূমিধসে বিপর্যস্ত ব্রিটিশ কলম্বিয়া

কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় রবি ও সোমবার টানা বৃষ্টি হয়েছে। এতে ওই এলাকায় বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটে। রাজ্যের মুখ্যমন্ত্রী জন হোর্গান একে ৫০০ বছরের মধ্যে একবার হয় এমন দুর্যোগ হিসেবে বর্ণনা করেছেন।

বুধবার রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেন ব্রিটিশ কলম্বিয়ার মুখ্যমন্ত্রী।

বৃষ্টির কারণে রাজ্যের বিভিন্ন এলাকায় বন্যা দেখা দিয়েছে। ভূমিধসের ঘটনাও ঘটেছে। এখন পর্যন্ত ভূমিধসে চাপা পড়ে নিহত এক নারীর লাশ পাওয়া গেছে। আরও চারজন নিখোঁজ রয়েছেন। ফলে প্রাণহানির সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছেন ব্রিটিশ কলম্বিয়ার মুখ্যমন্ত্রী।

ব্রিটিশ কলম্বিয়ার কৃষিমন্ত্রী লানা পোফাম জানিয়েছেন, দুর্যোগে খামারে থাকা কয়েক হাজার পশুর মৃত্যু হয়েছে। ভ্যাঙ্কুভার শহরের কাছে থাকা খামারগুলো থেকে পশুদের সরিয়ে নেয়ার চেষ্টা করা হয়েছে।

রাজ্য প্রশাসনের উদ্যোগে উদ্ধার তৎপরতা চলছে। কেন্দ্রীয় সরকার ওই অঞ্চলে কয়েকশ বিমানসেনা পাঠাচ্ছে বলে জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। আরও সৈন্য প্রস্তুত রাখার কথাও জানিয়েছেন তিনি।

রাজ্যের অ্যাগাসি শহরের একটি এক্সপ্রেসওয়ে বৃষ্টিতে ভূমিধসের কারণে রাস্তা বন্ধ হয়ে যায়। এতে প্রায় ৩০০ গাড়ি আটকা পড়লে হেলিকপ্টারে করে যাত্রীদের উদ্ধার করা হয়।

বন্যায় রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় দুর্গত এলাকায় খাবার গাড়ি পৌঁছতে পারছে না। তাই ভয়ে সুপার মার্কেট থেকে বেশি বেশি খাবার কিনছেন অনেকে। তবে বেশি খাবার কিনে ঘরে জমা না করতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা