গোমূত্র ও গোবর ভারতের অর্থনীতিকে শক্তিশালী করবে : মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 14-11-2021

গোমূত্র ও গোবর ভারতের অর্থনীতিকে শক্তিশালী করবে : মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী

গোমূত্র ও গোবরের মাধ্যমে ভারতের অর্থনীতি শক্তিশালী হবে বলে মন্তব্য করেছেন দেশটির মধ্যপ্রদেশ রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনি বলেছেন, আমরা যদি চাই, গরু ও তার মূত্র আর গোবরের মাধ্যমে আমরা আমাদের অর্থনীতি শক্তিশালী করতে পারি এবং (ভারত) দেশকে আর্থিকভাবে সক্ষম করে তুলতে পারি।

শনিবার ইন্ডিয়ান ভেটেরিনারি এসোসিয়েশন আয়োজিত নারী পশুচিকিৎসকদের সম্মেলন, 'শক্তি ২০২১'-এ মুখ্যমন্ত্রী এই বক্তব্য দেন। তিনি বলেন, ভারত সরকার গরুর জন্য অভয়ারণ্য এবং নিরাপদ আশ্রয়কেন্দ্র তৈরি করেছে, কিন্তু সমাজের মানুষের অংশগ্রহণ ব্যতীত তা থেকে কেউ লাভবান হবে না।  

মুখ্যমন্ত্রী শিবরাজ আরও বলেন, গরু বা বলদ ছাড়া অনেক কাজ এগোতে পারে না। অতএব, তারা খুব গুরুত্বপূর্ণ। সঠিক ব্যবস্থা স্থাপন করা হলে গরু, তাদের গোবর এবং মূত্র একটি রাজ্য এবং দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে সাহায্য করতে পারে।

উল্লেখ্য, বিজেপিশাসিত মধ্যপ্রদেশেই প্রথম গো-অভয়ারণ্যের সূচনা হয়েছে। যার ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন আরএসএস প্রধান মোহন ভগবত। গরুদের রক্ষা করতে গতবছর গো-মন্ত্রিসভা (কাউ ক্যাবিনেট) গঠন করার কথা ঘোষণা করেছে মধ্যপ্রদেশের বিজেপি সরকার।

সূত্র : এনডিটিভি।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা