বিশ্বের অধিক দূষিত ১০ শহরের মধ্যে তিনটি ভারতের


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 13-11-2021

বিশ্বের অধিক দূষিত ১০ শহরের মধ্যে তিনটি ভারতের

বায়ুর মান এবং দূষিত শহর চিহ্নিত করার সুইজারল্যান্ডের একটি সংস্থা সম্প্রতি বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের কথা তুলে ধরেছে। এই দশের মধ্যে ভারতেরই তিন শহর রয়েছে।

আইকিউএয়ার নামে সুইস সংস্থাটি জাতিসংঘের দূষণ সংক্রান্ত প্রোগ্রামের তথ্যপ্রযুক্তি সহায়ক।

সুইস সংস্থার প্রকাশিত তালিকায় একেবারে প্রথমেই রয়েছে দিল্লির নাম। নভেম্বরের শুরু থেকে বিষাক্ত থেকে বিষাক্ততর হচ্ছে দিল্লির বাতাস। 

গত ২৪ ঘণ্টায় দিল্লির বায়ু মান সূচক আরও কিছুটা বেড়ে শনিবার সকাল নাগাদ দাঁড়ায় ৫৫৬। শীঘ্রই পরিবহন ৩০ শতাংশ কমিয়ে আনার নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। প্রতি বছরই দীপাবলির পর এমন পরিস্থিতি তৈরি হয় দিল্লিতে। বাজি পোড়ানোর পাশাপাশি পড়শি রাজ্যের কৃষি জমিতে ফসলের গোড়া পোড়ানো এর অন্যতম কারণ।

বিশ্বের দ্বিতীয় দূষিত শহর হিসেবে পাকিস্তানের লাহোরের নাম উঠে এসেছে। 

সম্প্রতি লাহোরের হাইকোর্টেও দূষণ নিয়ন্ত্রণ নিয়ে একটি মামলা হয়েছে। মামলার শুনানিতে বিচারপতি স্পষ্ট জানিয়েছেন, দূষণ নিয়ন্ত্রণের কোনো ব্যবস্থাই নেয়নি সেখানকার প্রশাসনিক কর্তারা।

তৃতীয় দূষিত শহর বুলগেরিয়ার সোফিয়া। বায়ু মান সূচক ১৭৮। এটি ইউরোপের সবচেয়ে দূষিত শহর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষা অনুযায়ী, প্রতি বছর বুলগেরিয়ার নয় হাজার মানুষ বায়ু দূষণজনিত রোগে আক্রান্ত হয়ে মারা যান।

চতুর্থ দূষিত শহর কলকাতা। কলকাতার পরিস্থিতিও ভয়ানক। এই শহরের বায়ু মান সূচক ১৭৭। অত্যধিক কলকারখানা এবং যানবাহনই এর কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সুইস সংস্থার সমীক্ষা অনুযায়ী, ক্রোয়েশিয়ার রাজধানী জাগ্রেব-এর অবস্থা শীতকালে ভয়ঙ্কর হয়ে ওঠে। ওই সময় ধোঁয়াশায় ঢেকে যায় পুরো শহর। শ্বাস নেওয়াও সমস্যা হয় বাসিন্দাদের। পঞ্চম দূষিত এই শহরের বায়ু মান সূচক ১৭৩।

ষষ্ঠ স্থানে রয়েছে ভারতের আরও এক শহর মুম্বাই। কলকাতার থেকে দূষণের নিরিখে একটু পিছিয়েই রয়েছে মুম্বই। এর বায়ু মান সূচক ১৬৯।

সার্বিয়ার রাজধানী বেলগ্রেড ইউরোপের আদি শহর। তাপবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র এবং বিভিন্ন খনি এই শহরের দূষণের মূল কারণ। এ ছাড়া কারখানা এবং যানবাহনের ধোঁয়া তো রয়েছেই। সমীক্ষা অনুযায়ী, এর বায়ু মান সূচক ১৬৫।

অষ্টম স্থানে রয়েছে চীনের চেঙ্গদু। এর বায়ু মান সূচক ১৬৫। কারখানা এবং অত্যধিক যানবাহন নিয়ন্ত্রণ না করলে এই শহরের পরিস্থিতি আগামী দিনে আরও ভয়াবহ হয়ে উঠতে পারে বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

কারখানা থেকে বের হওয়া ধোঁয়া, যানবাহন এবং গৃহস্থালির ধোঁয়ার কারণে দূষণের চাদরে ঢেকে গিয়েছে উত্তর ম্যাসিডোনিয়ার শহর স্কপজে। এর বায়ু মান সূচক ১৬৪। বিশেষজ্ঞদের মতে, বায়ুদূষণের জন্য প্রত্যক্ষ ভাবে প্রতি বছর প্রায় আড়াই হাজার মানুষের মৃত্যু ঘটে এখানে।

পোল্যান্ডের ক্রাকো বিশ্বের দশম দূষিত শহর। সুইস সংস্থার সমীক্ষা অনুযায়ী, এর বায়ু মান সূচক ১৬০।

সূত্র: হিন্দুস্তান টাইমস


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা