নাব্যতা সংকটে রাজবাড়ীর জৌকুড়া-নাজিরগঞ্জ নৌপথে ফেরী চলাচল বন্ধ


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 13-11-2021

নাব্যতা সংকটে রাজবাড়ীর জৌকুড়া-নাজিরগঞ্জ নৌপথে ফেরী চলাচল বন্ধ

পদ্মা নদীতে নাব্যতা সংকটের কারণে রাজবাড়ী সদর উপজেলার চন্দনী ইউনিয়নের জৌকুড়া-পাবনার নাজিরগঞ্জ নৌরুটে ফেরী চলাচল সাময়িক ভাবে বন্ধ রয়েছে। গত (সোমবার) ৮ নভেম্বর থেকে ঘাট নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ রাজবাড়ীর সড়ক ও জনপদ (সওজ) বিভাগ নাব্যতা সংকটের কারণে গণবিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে নৌরুটে ফেরী চলাচল বন্ধ ঘোষণা করেন। এতে করে ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ যাত্রী, পরিবহন ও পণ্যবাহী যানবাহনের চালকরা।

জানা গেছে, দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার সঙ্গে উত্তরবঙ্গের বিভিন্ন জেলার যাতায়াতের সহজ পথ হলো এই নৌরুট। এই নৌরুট ব্যবহার করলে অন্তত ১৮০ কিলোমিটার পথ সাশ্রয় হয় যাত্রীবাহী বাস ও পণ্যবাহী যানবাহন চালকদের। নৌরুট দিয়ে প্রতিদিন রাজবাড়ী, ফরিদপুর, মাদারীপুর, পিরোজপুর, বরিশাল, গোপালগঞ্জসহ আশপাশের জেলাগুলোর সকল পরিবহন ও যানবাহন পাবনা, সিরাজগঞ্জ, রাজশাহী, রংপুর, নাটোরসহ বিভিন্ন জেলায় যাতায়াত করে। সরজমিনে দেখা গেছে, জৌকুরা ঘাট এলাকা থেকে প্রায় ১ কি.মি অদূরে পদ্মা নদীতে জেগে উঠা চরে ২টি ফেরী ও ১টি প্ল্যাটুন অবস্থান করছে। যানবাহন ফেরীর প্ল্যাটুনে উঠার র‌্যামটি প্ল্যাটুনের উপরে উঠিয়ে রাখা হয়েছে। এছাড়া মূল সড়ক থেকে ঘাটে পৌঁছানোর অ্যাপ্রোজ সড়কটি জুড়ে স্থানীয় এক বালু ব্যবসায়ী বালি তুলে রেখেছেন। এতে করে সাধারণ যাত্রীদের চলাচলে ব্যাঘাত ঘটছে। অপর দিকে জৌকুরা ঘাট প্রান্ত থেকে ইঞ্জিন চালিত ট্রলার যোগে জীবনে ঝুঁকি নিয়ে মোটরসাইকেল চালক, আরোহী ও সাধারণ যাত্রীরা পারাপার হচ্ছেন।

ট্রলারে নদী পাড় হওয়া মোটরসাইকেল চালক মিজানুর রহমান বলেন, আমি একটি সরকারি দপ্তরে চাকুরী করি। নৌরুটে ফেরী বন্ধ থাকায় স্ত্রী ও মেয়েকে নিয়ে নিজ বাড়ী পাবনাতে যাওয়ার জন্য বর্তমানে একমাত্র উপায় ট্রলার। জীবনের ঝুঁকি নিয়ে ট্রলারে চলাফেরা করতে গেলে নদীতে ট্রলার খুব দুলতে থাকে। উপায়হীন হয়ে জীবনের ঝুঁকি নিয়ে আমার মতো শত শত যাত্রী ও চালক নদী পারাপার হচ্ছেন।

জৌকুরা ঘাটের ইজারাদার মোস্তাফিজুর রহমান শরীফ বলেন, পদ্মা নদীতে চর জেগে উঠায় নৌরুটে চলাচলরত ফেরীগুলো স্বাভাবিক ভাবে চলাচল করতে ব্যাহত হচ্ছে। এছাড়া নদীর পানি আর একটু না করলে সঠিক স্থানে ফেরীর প্ল্যাটুন ও র‌্যাম স্থাপন করা সম্ভব হচ্ছে না। এতে করেই নৌরুটে ফেরী চলাচল বন্ধ রয়েছে। গুরুত্বপূর্ণ এই নৌরুট ফেরি চলাচল বন্ধ থাকায় প্রায় ১৮০ কিলোমিটার ঘুরে কুষ্টিয়া হয়ে পাবনা সহ অন্যান্য জেলায় যাতায়াত করতে হচ্ছে । 

রাজবাড়ী সওজ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহরিয়ার শরীফ খান বলেন, পদ্মা নদীতে নাব্যতা সংকটের কারণেই সাময়িক ভাবে জৌকুরা-নাজিরগঞ্জ নৌরুটি বন্ধ রয়েছে। ফেরী ঘাটটি চলাচলের উপযোগী স্থানে স্থানান্তর কাজ সম্পাদনের লক্ষ্যে গত ৮ নভেম্বর হতে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত জৌকুড়া-নাজিরগঞ্জ ফেরী চলাচল সাময়িকভাবে বন্ধ থাকবে। জৌকুড়া প্রান্তে পদ্মা নদীর পানি আরও হ্রাস পাওয়ার পর উপযুক্ত স্থানে ঘাট স্থানান্তরের পরপরই ফেরী ঘাটটি পুনরায় চালু করা হবে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা