জরুরি ভিত্তিতে সশস্ত্র বাহিনীর ক্ষমতার মেয়াদ বাড়ালো ভারত


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 13-11-2021

জরুরি ভিত্তিতে সশস্ত্র বাহিনীর ক্ষমতার মেয়াদ বাড়ালো ভারত

চীন এবং পাকিস্তানের সঙ্গে সীমান্তে ভারতের চলমান উত্তেজনার মধ্যেই সামনে এলো নতুন খবর। সশস্ত্র বাহিনীর তিন শাখাকে জরুরি ভিত্তিতে অস্ত্র এবং গোলাবারুদ কেনার জন্য দেওয়া বিশেষ আর্থিক ক্ষমতার মেয়াদ বাড়িয়েছে ভারত।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রলালয়ের সূত্রের খবর, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমানবাহিনীকে জরুরি ভিত্তিতে অস্ত্র এবং গোলাবারুদ কেনার জন্য বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে। গত বছর লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চীনের সঙ্গে সংঘাত পর্বের সময়ই সশস্ত্র বাহিনীর তিন শাখাকে জরুরি ভিত্তিকে ৫০০ কোটি টাকা পর্যন্ত অস্ত্র এবং সামরিক সরঞ্জাম কেনার ছাড়পত্র দিয়েছিল বিজেপি সরকার। প্রাথমিকভাবে ২০২০ সালেরডিসেম্বর পর্যন্ত সময়সীমা থাকলেও পরে তা চলতি বছরের আগস্ট পর্যন্ত বাড়ানো হয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানাচ্ছে, জরুরি ভিত্তিতে অস্ত্র এবং সামরিক সরঞ্জাম কেনার ক্ষেত্রে চলতি পদ্ধতির কিছু বদলও আনতে চায় বিজেপি সরকার। পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ সমর উপকরণ কেনার জন্য মূলধন ও রাজস্ব সংগ্রহের নীতিতেও কিছু বদল আনার সুপারিশ করেছেন।

উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা