উইঘুর মুসলিম নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 13-11-2021

উইঘুর মুসলিম নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

পূর্ব তুর্কিস্তান স্বাধীনতা দিবস উপলক্ষে চীনের জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চসহ কয়েকটি মানবাধিকার সংগঠন।

রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে শুক্রবার এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালন করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।

সংগঠনের সাধারণ সম্পাদক মো. আল মামুনের সঞ্চালনায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল। বক্তব্য রাখেন বিশিষ্ট ভাস্কর শিল্পী রাশা, সহ-সভাপতি নুর আলম সরদার, শাহীন মাতুব্বর, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট এইউজেড প্রিন্স।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে উইঘুরের জাতীয় পতাকা উড়িয়ে তাদের স্বাধীনতা আন্দোলনের প্রতি সংহতি জানানো হয়।

১৯৩৩ সালে স্বল্প সময়ের জন্য পূর্ব তুর্কিস্তান নামে স্বাধীন দেশ পেয়েছিল উইঘুররা। পরে তা চীন দখল করে নিয়ে স্বাধীনতাকামী উইঘুরদের ওপর নির্যাতন ও নিপীড়ন শুরু করে যা এখনো চলছে। জাতিসংঘের দাবি অনুযায়ী, চীনের বন্দীশালায় বর্তমানে নারীসহ ১০ লাখ উইঘুর মুসলমান আটক আছেন।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা