৩ সুপারপাওয়ার আফগানিস্তান নিয়ে আলোচনায় বসলো


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 11-11-2021

৩ সুপারপাওয়ার আফগানিস্তান নিয়ে আলোচনায় বসলো

আফগানিস্তানের মানবিক সংকট নিয়ে আলোচনায় বসেছেন তিন পরাশক্তি যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়ার কূটনীতিকরা। পাকিস্তানে অনুষ্ঠিত হচ্ছে এই বৈঠক। বৃহস্পতিবার (১১ নভেম্বর) এসব জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান পাকিস্তানে উপস্থিত থাকলেও এই বৈঠকে অংশ নিচ্ছেন না। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বলেন, আফগানিস্তান অর্থনৈতিক পতনের দ্বারপ্রান্তে রয়েছে। তাই আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই অর্থায়ন পুনরায় চালু করতে হবে ও মানবিক সহায়তা প্রদান করতে হবে।

এদিকে গত আগস্টে তালেবানরা আফগানিস্তান দখল করার পর ৭০ হাজারেরও বেশি আফগান নাগরিক দেশটি ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন। তাদের মধ্যে প্রায় ১৩০০ শিশু রয়েছে, যারা বাবা-মা বা অভিভাবক ছাড়াই মার্কিন মুলুকে গিয়েছে। এদেরই একজন ১০ বছর বয়সী মনসুর। বাবা-মার সঙ্গে আর কবে তাদের দেখা হবে কিংবা আদৌ দেখা হবে হবে কি না, জানে না এই শিশুরা।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা