৪৫ বছর আগের কম্পিউটার নিলামে অ্যাপলের


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 09-11-2021

৪৫ বছর আগের কম্পিউটার নিলামে অ্যাপলের

অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবস এবং স্টিভ ওজনিয়াক নিজের হাতে বানিয়েছিলেন একটি কম্পিউটার। ৪৫ বছর আগে তৈরি অ্যাপলের সেই কম্পিউটার উঠবে নিলামে।

মঙ্গলবার আমেরিকার ক্যালিফোর্নিয়ায় আয়োজিত হবে নিলামের অনুষ্ঠান। সেখানে অ্যাপলের সেই কম্পিউটারের দাম উঠতে পারে ছয় লাখ মার্কিন ডলার।

অ্যাপল তখনও প্রযুক্তি দুনিয়ায় মহীরুহ হয়ে ওঠেনি। স্টিভ জবস এবং স্টিভ ওজনিয়াক নিজের হাতেই অ্যাপল তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এক দিক থেকে তাদের তৈরি সেই অ্যাপল-১ এখনকার ম্যাকবুকের ‘দাদুর দাদু’। এ রকম প্রায় ২০০টি কম্পিউটার সে সময় বানিয়েছিলেন তারা। তার মধ্যেই একটি উঠতে চলেছে নিলামে।

স্টিভের তৈরি বাকি কম্পিটারের থেকে এটি একটু বিশেষ। কোয়া কাঠের ফ্রেমের মধ্যে রয়েছে ৪৫ বছরের পুরনো এই কম্পিউটার। এই কোয়া কাঠ খুবই মূল্যবান। কেবলমাত্র হাওয়াই দ্বীপে পাওয়া যায় এই কাঠ। সেই কাঠের বাক্সের মধ্যে থাকা অ্যাপলের শুরুর দিনের এই কম্পিউটারের নিলাম নিয়ে ইতোমধ্যেই আগ্রহ তৈরি হয়েছে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা