যেসব সবজি বেশি খেলে হতে পারে বিপদ


সিনিয়র রিপোর্টার , এ কে আনোয়ার , আপডেট করা হয়েছে : 07-11-2021

যেসব সবজি বেশি খেলে হতে পারে বিপদ

ওজন বেড়ে গেছে? চট করে ভাত রুটি খাওয়া ছেড়ে দিয়ে তিন বেলা শুধু শাক সবজির ডায়েট সাজিয়ে নিলেন। কিন্তু ঠিক করলেন কি? অতিরিক্ত সবজি খাওয়াও কিন্তু স্বাস্থ্যের জন্য ভালো নয়। চলুন জেনে নেই, কোন সবজিগুলো বেশি খেলে হিতে বিপরীত হতে পারেঅনেকেরই প্রিয় সবজি ফুলকপি। কার্বোহাইড্রেটে ভরপুর এ সবজি যারা ডায়েট করেন তাদের কাছে জনপ্রিয়৷ হালকা সটে করে হোক বা সেদ্ধ, মজাদার এই সবজি প্রতিবেলায় খেয়ে নিতেও দ্বিধা করেন না অনেকে। তবে এই সবজি অতিরিক্ত খেলে হতে পারে হিতে বিপরীত। পেটের অস্বস্তি ও অ্যাসিডিটির মতো সমস্যা হতে পারে অতিরিক্ত ফুলকপি খেলে। 

গাজরগাজর অত্যন্ত পুষ্টিকর একটি সবজি। এতে ভিটামিন সি রয়েছে। ভালো রাখে দাঁত ও চোখ। তবে এ সবজিটিও কিন্তু অতিরিক্ত খাওয়া চলবে না। বিটা ক্যারোটিন সমৃদ্ধ এই সবজি অতিরিক্ত খেলে কিন্তু ত্বকের রং বদলে কমলাও হয়ে যেতে পারে।

বিটওজন কমাতে বিটের জুস কিন্তু দারুণ জনপ্রিয়। খেতেও দারুণ সুস্বাদু সবজি অতিরিক্ত খেলে কিন্তু পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। অনেক সময় মূত্রের রং ও বদলে যেতে পারে।

 

-


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা