হালকা ঠান্ডা পড়তেই সর্দি-কাশি? সারিয়ে ফেলুন ঘরোয়া উপায়ে


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 07-11-2021

হালকা ঠান্ডা পড়তেই সর্দি-কাশি? সারিয়ে ফেলুন ঘরোয়া উপায়ে

শীতকাল এলেই সাধারণত শরীরে একটা অস্বস্তি তৈরি হয়। আসলে সিজন চেঞ্জের সময়ে এমন হয়। গলায় একটা অস্বস্তি দেখা দেয়। গলা খুসখুসানির পাশাপাশি শুরু হয় ব্যথা। তাছাড়া মাথা গা-হাতেও ব্যথা-ব্যথা মনে হয়। সর্দি-কাশি দেখা দেয়।

নতুন শীতের এই সব সমস্যা থেকে রেহাই পেতে কিছু ঘরোয়া উপায় কাজে লাগানোই যায়। ব্যবহার করা যায় এমন কিছু জিনিস, যা আমাদের হাতের কাছেই থাকে। 

যেমন হলুদ। যা খুবই পরিচিত অ্যান্টি অক্সিড্যান্ট। এক কাপ গরম পানিতে হাফ চামচ হলুদ এবং এক চামচ নুন মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে গার্গল করলে গলার সংক্রমণ কমে।

নতুন শীতের সমস্যায় মধুর বহুমুখী উপযোগিতা রয়েছে। গরম পানিতে মধু মিশিয়ে তাতে কিছুটা লেবুর রস মিশিয়ে পান করলে গলায় আরাম যেমন মেলে, তেমনই গলার সংক্রমণও কমে।

কাঁচা রসুনে আছে অ্যান্টিসেপ্টিক গুণ। গলার সমস্যা দূর করতে রসুন তাই খুবই উপকারী। রোজ সকালে খালি পেটে এক কোয়া করে রসুন খেলে শরীরে এই জাতীয় নানা সমস্যা দূর হয়।

গলার সংক্রমণ এবং শুকনো সর্দি সারাতে নুন পানির তোকোনো বিকল্পই নেই। এসব ক্ষেত্রে নুন পানিতে গার্গল করা দারুণ কার্যকরী হয়ে দাঁড়ায়।

সূত্র : জিনিউজ


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা