পাকিস্তানের আকাশসীমা ব্যবহারে কাশ্মীরের উড়োজাহাজকে বাধা


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 04-11-2021

পাকিস্তানের আকাশসীমা ব্যবহারে কাশ্মীরের উড়োজাহাজকে বাধা

ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল কাশ্মীরের শ্রীনগর থেকে শারজাহগামী ভারতীয় উড়োজাহাজকে কোনোমতেই নিজেদের আকাশসীমা ব্যবহার করতে দিতে চায় না পাকিস্তান।  ফলে এখন অনেকটা পথ ঘুরে সংযুক্ত আরব আমিরাত যেতে হবে ভারতের উড়োজাহাজের।

ভারতীয় গণমাধ্যম নিউজ১৮ এ তথ্য জানায়।

খবরে বলা হয়, সম্প্রতি কাশ্মীরে গিয়ে এই বিমানপথ উদ্বোধন করেছিলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

সরকারি একটি সূত্র জানায়, পাকিস্তান অনুমতি না দেওয়ায় উড়োজাহাজটি গুজরাটের উপর দিয়ে যাবে।

সরকারের এক কর্মকর্তা ভারতের গণমাধ্যম এএনআইকে জানান, শ্রীনগর থেকে শারজাহগামী উড়োজাহাজকে পাকিস্তান নিজেদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিতে অনিচ্ছুক। এই ঘটনা সংশ্লিষ্ট মন্ত্রীকে জানানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি দেখছে।

জানা যায়, গো ফার্স্ট নামের ওই উড়োজাহাজ সংস্থা ২৩ অক্টোবর কাশ্মীর থেকে শারজাহ যাওয়ার ফ্লাইট চালু করে।  ৩১ অক্টোবর পর্যন্ত পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করে তারা ফ্লাইট পরিচালনা করে।  ৩১ অক্টোবর প্রথম বাধা দেয় পাকিস্তান।  এতে ঘুরপথে ৪০ মিনিট দেরিতে ফ্লাইটটি শারজাহ পৌঁছায়।  এর ব্যাখ্যা যদিও পাকিস্তান দেয়নি এখনও।

পাকিস্তানের এই সিদ্ধান্তে হতাশ ন্যাশনাল কনফারেন্স নেতা জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ বলেন, এটি খুবই দুর্ভাগ্যজনক। পাকিস্তান একই কাজ করেছিল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের উড়োজাহাজের ক্ষেত্রেও। ভেবেছিলাম গো এয়ারের এই ফ্লাইটের ক্ষেত্রে পাকিস্তান হয়তো সিদ্ধান্ত বদলাবে।  কিন্তু তা হয়নি।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা