রংপুরে পুলিশের নির্যাতনে মৃত্যুর অভিযোগ; তদন্ত কমিটি গঠন


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 03-11-2021

রংপুরে পুলিশের নির্যাতনে মৃত্যুর অভিযোগ; তদন্ত কমিটি গঠন

রংপুরের হারাগাছ মেট্রোপলিটন থানা এলাকায় পুলিশের নির্যাতনে তাজুল ইসলাম (৫৫) নামে এক ব্যক্তির অভিযোগে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বুধবার সকালে মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে এই কমিটি গঠন করা হয়। সোমবার সন্ধ্যার পরে মাদক সেবন ও বিক্রির অভিযোগে পুলিশ আটক করলে স্থানীয় দরদী স্কুলের সামনে তাজুল মারা যান। এ ঘটনায় ওই দিন রাতে উত্তেজিত এলাকাবাসীর থানায় হামলা চালিয়ে ভাঙচুর করেন।

রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ডিবি অ্যান্ড মিডিয়া) সাজ্জাদ হোসেন জানান, হারাগাছের ঘটনায় অতিরিক্ত পুলিশ কমিশনার মেহেদুল করিমকে  প্রধান করে চার সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন  উপ-পুলিশ কমিশনার (ডিবি) কাজী মুত্তাকি ইবনু মিনান, উপ-পুলিশ কমিশনার (সিটিএসবি) আবু বক্কর সিদ্দিক এবং সহকারী কমিশনার (পরশুরাম জোন) কাজী আরিফুজ্জামান।  কমিটিকে  ৭ কর্মদিবসে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।  হারাগাছের ঘটনার বিষয়ে হাইকোর্ট জানতে চেয়েছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ময়নাতদন্তের রিপোর্টসহ অন্যান্য কাগজপত্র পাঠানোর প্রক্রিয়া চলছে। দ্রুত এগুলো পাঠানো হবে। এসব ঘটনায় এখন পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি।

এদিকে বুধবার দুপুরে পুলিশ কমিশনার মুহা. আবদুল আলীম মাহামুদ হারাগাছ থানা ও ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এসময় তিনি ঘটনার বিষয়ে স্থানীয় লোকজনের সাথে কথা বলেন এবং থানা ভাংচুরের ঘটনায় যারা জড়িত তাদেরও দ্রুত আইনের আওতায় আনা হবে বলে জানান।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, সোমবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে হারাগাছ মেট্রোপলিটন তানা এলাকার দরদী স্কুলের সামনে থেকে তাজুল ইসলামকে মাদকসহ আটক করে পুলিশ। এর কিছুক্ষণ পরেই তাজুল মারা যান। তাজুলের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে প্রতিবাদে থানা ঘেরাও করে এলাকাবাসী। এসময় বিক্ষুব্ধ এলাকাবাসী থানায় ইটপাটকেল নিক্ষেপ ও বেশ কয়েকটি বাড়ি ভাঙচুর করে। পরে রংপুর থেকে অতিরিক্ত পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এলাকাবাসীর অভিযোগ, তাজুলকে পিটিয়ে মারা হয়েছে।

পুলিশের দেওয়া তথ্য মতে, তাজুল মাদক কারবারি ও মাদকসেবী। তার বিরুদ্ধে থানায় মাদকের মামলা রয়েছে। সোমবার সন্ধ্যায় মাদক সেবন করছিলেন তাজুল- এমন সংবাদের ভিত্তিতে অভিযানে যায় পুলিশ। আটকের পরে তাজুল মাটিতে শুয়ে পড়ে। পরে স্থানীয় এক ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। 

এ ঘটনায় তাজুলের ছোট ভাই মর্তুজার রহমান আবু একটি অপমৃত্যুর মামলা দায়ের করেছেন। এছাড়া নিহত তাজুলের কাছ থেকে মাদক উদ্ধার ও থানা ঘেরাও করে হামলা, গাড়ি ভাঙচুর, সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে মঙ্গলবার পৃথক দুটি মামলা হয়েছে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা