জনগণকে খাদ্যপণ্য মজুদ করতে বলল চীন


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 03-11-2021

জনগণকে খাদ্যপণ্য মজুদ করতে বলল চীন

করোনাভাইরাস সংক্রমণ নতুন করে শুরু হওয়ায় কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে চীন। সে দেশের সরকার জনগণের প্রতি খাদ্যপণ্য মজুদ করার আহবান জানিয়েছে। পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পর্যাপ্ত খাদ্য সরবরাহ নিশ্চিত করার নির্দেশ দিয়েছে। ফিন্যান্সিয়াল টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিশেষ করে আগামী ৪ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া বেইজিং শীতকালীন অলিম্পিক সামনে রেখে করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় চীন কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে। 

চীন এর আগেও সীমান্ত বন্ধ রাখা, লকডাউন ও কোয়ারেন্টিনের মাধ্যমে জোরদার কৌশল অবলম্বন করে সংক্রমণ নিয়ন্ত্রণে রেখেছে। চীন সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের নোটিশে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে খাদ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে এবং আঞ্চলিক মজুদ ও দাম স্থিতিশীল রাখার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে।

করোনাভাইরাসের পাশাপাশি গত দুই বছর মারাত্মক বন্যা আঘাত হানে চীনে। ফলে উৎপাদন কমে কৃষিপণ্যের দাম বেড়ে যায়। বাণিজ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া নোটিশে বলা হয়েছে, পরিবারগুলোকে দৈনন্দিন প্রয়োজনীয় ও জরুরি পণ্য মজুদ করতে বলা হচ্ছে।

চীনে খাবারের সঙ্কট রয়েছে কি না বা পণ্যের জোগান ও সরবরাহে বিঘ্ন ঘটার আশঙ্কা থেকে এ নির্দেশনা দেওয়া হয়েছে কি না সে বিষয়ে নোটিশে কিছু বলা হয়নি।
সূত্র: ফিন্যান্সিয়াল টাইমস।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা