জলবায়ু সম্মেলনে ঢুকতে পারলেন না হুইল চেয়ারে বসা ইসরায়েলি মন্ত্রী


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 02-11-2021

জলবায়ু সম্মেলনে ঢুকতে পারলেন না হুইল চেয়ারে বসা ইসরায়েলি মন্ত্রী

জাতিসংঘের জলবায়ু সম্মেলনে অংশ নিতে হুইল চেয়ারে করে সম্মেলন স্থলে গেলেও সেখানে ঢুকতে পারেননি ইসরায়েলি মন্ত্রী কারিন এলহারার। সোমবার তিনি সম্মেলনস্থল থেকে ফিরে যান। কারণ হুইলচেয়ারে বসে জলবায়ু সম্মেলনে প্রবেশের কোনো সুযোগ নেই। 

জলবায়ু সংকট থেকে বিশ্বকে বাঁচানোর লড়াইয়ে স্কটল্যান্ডের গ্লাসগোয় চলছে জলবায়ু বিষয়ক সম্মেলন কপ-২৬। বৈশ্বিক উষ্ণতা নিয়ন্ত্রণে আনার লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশের সরকার, রাষ্ট্রপ্রধান ও বিভিন্ন সংস্থার ২৫ হাজারের বেশি সদস্যের অংশগ্রহণে গত রোববার এই সম্মেলন শুরু হয়।

সম্মেলনে প্রবেশ করতে না পারার বিষয়টি সোমবার তিনি নিজেই প্রকাশ্যে আনেন। জলবায়ু সম্মেলনে প্রবেশ করতে না পেরে কারিন এলহারার নামের ওই ইসরায়েলি মন্ত্রী যারপরনাই ব্যথিত। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তিনি বলেছেন, এটি খুবই দুঃখের বিষয় যে, নিজেদের আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান ও সম্মেলনে (হুইলচেয়ারে করে) প্রবেশের সুযোগ রাখে না জাতিসংঘ।

এদিকে ইসরায়েলে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত নেইল উইগান এই ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছেন। এমনকি ইসরায়েলি মন্ত্রী কারিন এলহারারের কাছে ক্ষমাপ্রার্থনাও করেছেন তিনি।

টুইটারে দেওয়া এক বার্তায় তিনি লিখেছেন, ‘আমরা এমন একটি জলবায়ু সম্মেলন চাই, যেখানে সবাই অংশ নিতে পারবে এবং সবাইকেই স্বাগত জানানো হবে।’


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা