দর্শককে এতটা গুরুত্ব দেয়নি কোনো অনুষ্ঠান!


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 01-11-2021

দর্শককে এতটা গুরুত্ব দেয়নি কোনো অনুষ্ঠান!

সারাবছরে সবচেয়ে কমসময় টিভি স্ক্রীনে মুখ দেখান হানিফ সংকেত। অথচ দেশে অনলাইন অফলাইন মিডিয়ার সবচেয়ে জনপ্রিয় মুখটিই তিনি। কার্যতভাবে সামাজিক দায়বোধ নিয়ে পরিমিতিবোধের সাথে কিছু করলে যে আত্মপ্রচারের বাড়াবাড়ির কোনো দরকার হয় না তারই প্রমান ইত্যাদি। গত দুই যুগেরও বেশি সময় ধরে একইভাবে জনপ্রিয়, গ্রহনযোগ্য ও গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের নাম ইত্যাদি।

কেন জনপ্রিয়, কোন কৌশলে জনপ্রিয় এসব আকার প্রকার অনেকেই খুঁজেছেন। খুঁজতে গিয়ে একই আদলে অনুষ্ঠানও নির্মান করেছেন। কিন্তু দর্শকেরা সেভাবে গ্রহন করেননি। অথচ সহজাত ভাবে কোনো বাড়াবাড়ি না রেখে মানুষের কল্যানে কিছু করা, দেশীয় ঐতিহ্য’র কথা প্রতিপর্বে তুলে ধরার যে চেষ্টা তাই যেন ইত্যাদির মূল রশদ।

বরাবরের মতোই অনেকগুলো সেগমেন্টে ভাগ ছিল এবারের ইত্যাদি। কোনটি রেখে কোনটির কথা বলবো। কখনও হাস্যরসে হাসায়, কখনও করুণ জীবনবোধে আবেগাতুর করেছে এবারের পর্ব।

 চিঠিপত্রের একটি ছোট্ট সেগমেন্টের কথাই ধরা যাক। অন্যান্য অধিকাংশ অনুষ্ঠানে এসব বিষয়গুলো আত্মপ্রচারের কেন্দ্র হিসেবেই দেখানো হয়। কিন্তু দর্শকের একটি চিঠিকে কেন্দ্র করে, তাৎক্ষনিকভাবে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের কাছে গিয়ে অনলাইন টিকিটে ইংরেজীর পাশাপাশি বাংলার প্রবর্তনের একটি রীতি চালু করার কাজটিই করলো ইত্যাদি। ইত্যাদির জনপ্রিয়তার কারন এটিও একটি। অন্যান্য অনুষ্ঠান দর্শকের কথা গুরুত্ব না দিয়ে স্পন্সর বা স্পন্সর পাইয়ে দেয়া এজন্টেকে কিভাবে খুশি রাখবে তার জন্য প্রানান্ত তেলবাজিতে থাকেন। ফলে দর্শকবান্ধব হয়না অধিকাংশ অনুষ্ঠান। এখানে ইত্যাদির সাথে তার স্পন্সর কেয়া কসমেটিক্স সম্পর্ক যেন পরিপূরক।

প্রতিপর্বে একেকটি পরিবার, একেকটি উদ্যোগ সফল ভাবে দাঁড় করানোর প্রত্যয় পাচ্ছে এই অনুষ্ঠান থেকে তাদের দেয়া আর্কি সহযোগিতায়।
এবারের পর্বে শাহেদ কায়েস নামের এক তরুনের কথা-ই ধরা যাক। এমন পরপোকারী তরুণ আছে বলেই সমাজ সমৃদ্ধ হয়। টিকে থাকে মূল্যবোধ। করোনায় তার উদ্যোগে গড়া বেদেসম্প্রদায়ের সন্তানদের জন্য ফ্রি স্কুলের ভ্রাম্যমান নৌকাটি নষ্ট হয়ে গেলে তার সুবিধার্থে অর্থ সাহায্য দিলো ইত্যাদি। ইত্যাদির প্রতিটি পর্বে এমন অজস্র দৃষ্টান্ত আজ সারাদেশজুড়ে বিরাজমান।

নিয়মিত পর্ব হিসেবে কাসেম টিভি প্রতিবেদন, নানী-নাতি, মামা -ভাগ্নে পর্বে যেমন হাস্যরসের উদ্রেক করেছে একই ভাবে বাহারবলি এসএসডিবি মডেল উচ্চ বিদ্যালয় স্কুলের ফলোআপ ছিল অসাধারণ। কিশোরগঞ্জের এই হাওর এলাকার স্কুলের সবার মুখে হাসি ফোটানোর পাশাপাশি মানবিক বার্তা দিয়ে গেলে ইত্যাদি। স্কুলের প্রধান শিক্ষক নিজেই বললেন স্কুলটি এখন ‘ইত্যাদি স্কুল’ নামেই খ্যাত গ্রামবাসীর কাছে।

তবে বিদেশী প্রতিবেদন মিস করেছি দর্শক হিসেবে। একই সাথে পরিবারের বয়োবৃদ্ধদের সাথে সময় কাটানোর দায়িত্ববোধের মেসেজটি আরো খানিকটা স্পষ্ট করা যেত স্ক্রীপ্টে বা নাটকীয়তায়।

এর বাইরে বরাবরের মতো অসাধারণ অনবদ্য ছিল ইত্যাদি। দীর্ঘদিন পর বরেণ্য শিল্পী কুমার বিশ্বজিতের কন্ঠে গান পেল ইত্যাদির দর্শক। চিশতী বাউলের সাথে তাঁর অনবদ্য পরিবেশনা ছিল মুগ্ধকর।

আর শেষটা ছিল দুর্দান্ত! সাতক্ষীরার প্রত্যন্ত এলাকায় সামান্য সুপেয় জলের অভাবে বৃদ্ধার আকুতি যখন উপস্থাপক শুনছিলেন, বুকের ভেতর এক অজানা হাহাকার তৈরি হয় একজন দর্শক হিসেবে। কেউ বাঘ বিধবা, কোনো অসহায় কিশোরীর আর্তনাদ! এক ফোঁটা পানির জন্য! ইত্যাদির পক্ষ থেকে ৩২ টি পরিবারকে সহায়তা করা হলো। একই সরকারী ও বেসরকারী ভাবে সকলের প্রতি আহ্বান জানিয়ে গেলেন একজন হানিফ সংকেত।

সমাজের প্রতি দায়বোধ, রাষ্ট্রের সুনাগরিক হিসেবে এমন বিবেচকের বসবাসই তাই ইত্যাদি ও একজন হানিফ সংকেতকে অনবদ্য ও বিরল বৈশিষ্ট্যের করে তোলে। আত্মগরিমা, লোক ঠকানো ই-কমার্সসহ দুর্নীতির বিচ্ছিন্ন গল্পের এই

উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা