পরমাণু ইস্যুতে উত্তর কোরিয়াকে আলোচনায় ডাকল আমেরিকা


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 25-10-2021

পরমাণু ইস্যুতে উত্তর কোরিয়াকে আলোচনায় ডাকল আমেরিকা

উত্তর কোরিয়াকে উসকানিমূলক ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করে আলোচনার টেবিলে বসার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির উত্তর কোরিয়া বিষয়ক কর্মকর্তা সুং কিম এই আহ্বান জানান।

পিয়ংইয়ং সাম্প্রতিক সপ্তাহগুলোতে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। যার মধ্যে সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার ঘটনা উল্লেখযোগ্য। ওয়াশিংটন এবং পিয়ংইয়ংয়ের মধ্যে দীর্ঘদিন ধরে পরমাণু কূটনীতির ক্ষেত্রে অচলাবস্থা বিরাজ করছে। এর মধ্যেই উত্তর কোরিয়া এ সমস্ত ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

মার্কিন কর্মকর্তা সুং কিম বলেন, ‘আমরা উত্তর কোরিয়ার প্রতি তাদের উসকানিমূলক পদক্ষেপ ও আরও অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে এমন কর্মকাণ্ড বন্ধ করার আহ্বান জানাচ্ছি। এর পরিবর্তে বরং আমরা তাদের সংলাপ হয়ে ফিরে আসার অনুরোধ জানাই।’

তিনি বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই আলোচনায় বসতে আমরা প্রস্তুত আছি এবং আমরা পরিষ্কার করে বলেছি যে, উত্তর কোরিয়ার সঙ্গে কোনোরকম শত্রুতা করতে চায় না আমেরিকা।

প্রসঙ্গত, গত মঙ্গলবার সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া। সাবমেরিন থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্র শনাক্ত করা শত্রুপক্ষের জন্য খুবই কঠিন কাজ।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা