মহাকাশে চলচ্চিত্রের শুটিং শেষে ফিরলেন রুশ কলাকুশলীরা


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 19-10-2021

মহাকাশে চলচ্চিত্রের শুটিং শেষে ফিরলেন রুশ কলাকুশলীরা

রাশিয়ার একটি সিনেমা নির্মাতা দল মহাশূন্যে প্রথম কোনো চলচ্চিত্রের শুটিং শেষ করে নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছে। ‌'চ্যালেঞ্জ' নামের একটি সিনেমার শুটিং করতে গিয়েছিলেন তারা। ১২ দিন সময় কাটিয়ে রবিবার (১৭ অক্টোবর) পৃথিবীর বুকে ফিরে আসে দলটি।

অভিনেতা ইউলিয়া পেরেসিল্ড এবং ক্লিম শিপেনকো আন্তর্জাতিক মহাশূন্য স্টেশন আইএসএস থেকে রবিবার কাজাখস্তানে অবতরণ করেন। এই ছবির শুটিং করতে গিয়ে বেশ বিড়ম্বনায় পড়তে হয়েছিল শুটিং ইউনিটকে। ফলে কিছু সময়ের জন্য শুটিং বন্ধও রাখতে হয়েছিল। এছাড়া চিত্রায়নের সময় আরও কিছু কারিগরি সমস্যা দেখা দিয়েছিল বলে জানা যায়।

৫ অক্টোবর আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে শুটিং ইউনিট পাঠায় রাশিয়া। সে সময় তার স্বয়ংক্রিয় ডকিং সিস্টেমটি বিকল হয়ে পড়ে। পরে ম্যানুয়াল পদ্ধতিতে রকেটটিকে আইএসএসের সঙ্গে যুক্ত করা হয়।

পৃথিবীতে ফিরে আসার পর প্রয়োজনীয় শারীরিক ও মানসিক পরীক্ষার জন্য ছবির পরিচালক এবং অভিনেতাকে রাশিয়ার স্টার সিটি প্রশিক্ষণ কেন্দ্রে থাকতে হবে আগামী ১০ দিন।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা