যে কারণে স্ট্রিট ফুডে স্বাস্থ্যঝুঁকি বাড়ছে


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 17-10-2021

যে কারণে স্ট্রিট ফুডে স্বাস্থ্যঝুঁকি বাড়ছে

সময়ের সঙ্গে সঙ্গে পাল্টেছে তরুণদের খাদ্যাভাস। রাজধানীর বিভিন্ন এলাকায় সন্ধ্যা নামার কিছু আগেই ভিড় জমে ছোট ছোট ‘ফুড কোর্টে’র সামনে। বার্গার, ফ্রেঞ্চ ফ্রাই, নুডলস, সাসলিক, পাকৌড়া, বিভিন্ন ধরনের শরবতসহ নানা জাতের খাবার ক্রেতার সামনেই বানিয়ে পরিবেশন করেন বিক্রেতারা। এসব খাবারের প্রধান ভোক্তা কমবয়সীরাই।

গত দুই দিনে ঢাকার ধানমন্ডি, মোহাম্মদপুর ও মিরপুরের বিভিন্ন ফুড জোন ঘুরে দেখা গেছে, সড়কের পাশেই ফুটপাতে বা ক্ষেত্রবিশেষে সড়কের ওপরই বসেছে ফুড কোর্টগুলো। বেশিরভাগ খাদ্য ও খাদ্যের উপাদান খোলা ফেলে রাখা হয়, ধুলোবালি নিয়ে কারও চিন্তাই নেই। আবার ভাজাপোড়ার ক্ষেত্রেই একই তেল বারবার ব্যবহৃত হয়।

খাবার তৈরিতে মেশানো হয় বাড়তি ফুড কালার ও সিরাপ। এসবের গুণগত মান বজায় থাকছে কি না, তা নিয়ে খোদ ক্রেতাদের মধ্যেই আছে সন্দেহ।

চিকিৎসকরা বলছেন, এসব স্ট্রিস্ট ফুড বানানো বা পরিবেশনের ক্ষেত্রে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মানসম্পন্ন উপাদান ব্যবহৃত না হলে দেখা দিতে পারে স্বাস্থ্য ঝুঁকি।

মোহাম্মদপুরে এমনই এক ফুড কার্টে বার্গার ও ফ্রেঞ্চ ফ্রাই খেতে দেখা গেলো বিশ্ববিদ্যালয় পড়ুয়া সীমান্ত সিদ্দিককে। তিনি ইত্তেফাক অনলাইনকে বলেন, ‘বার্গারের পাউরুটি ও মাংস খোলাই রাখা হয়। এইগুলোর মেয়াদ আছে কি না, তা তো জানার উপায় নেই। তবে, খেতে ভালো লাগে। তাই খাচ্ছি।’


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা