মরক্কো-ইথিওপিয়ার কাছে ড্রোন ‘বিক্রি করছে’ তুরস্ক


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 15-10-2021

মরক্কো-ইথিওপিয়ার কাছে ড্রোন ‘বিক্রি করছে’ তুরস্ক

মরক্কো ও ইথিওপিয়ার কাছে ‌ড্রোন ‘বিক্রি করছে’ তুরস্ক। দেশ দুটির কাছে ‘যুদ্ধক্ষেত্রে কার্যকর’ হিসেবে খ্যাতি পাওয়া বায়ারাক্তার টিবি২ ড্রোন রফতানি করছে আঙ্কারা। চুক্তির বিষয়ে অবগত চারটি সূত্রের বরাতে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স তুরস্কের গণমাধ্যম ডেইলি সাবাহ। 

খবরে বলা হয়েছে, ইথিওপিয়ায় ড্রোন রফতানি তুরস্ক ও মিসরের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্ককে আরও বাড়িয়ে তুলতে পারে। নীল নদের ওপর বাঁধ তৈরির কারণে আদ্দিস আবাবার সঙ্গে এমনিতেই টানাপোড়েন চলছে কায়রোর। মিসরের দুটি নিরাপত্তা সূত্র জানায়, কায়রো যুক্তরাষ্ট্র এবং ইউরোপের কিছু দেশের কাছে এ ধরনের চুক্তি স্থগিত করতে সাহায্য চেয়েছে।

মিসরের তৃতীয় একটি সূত্র জানায়, কায়রো এবং আঙ্কারার মধ্যে আলোচনায় যে কোনো চুক্তির বিষয় উত্থাপন করতে হবে এবং স্পষ্ট করতে হবে। কেননা  উভয় দেশ সম্পর্ক উন্নয়নের চেষ্টা করছে।

তুরস্ক, ইথিওপিয়া বা মরক্কো কেউই এখনো সশস্ত্র ড্রোনসংক্রান্ত কোনো চুক্তির বিষয়ে আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেয়নি। এ ছাড়া বায়ারাক্তার টিবি২ ড্রোনের প্রস্তুতকারক সংস্থাও এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। কিন্তু চুক্তি সম্পর্কে অবগত কিছু সূত্র বার্তা সংস্থা রয়টার্সের কাছে এ বিষয়ে তথ্য দিয়েছে।

তুরস্কের এক কর্মকর্তা বলেন,  ইথিওপিয়া ও মরক্কো দুই দেশই চুক্তিতে বায়ারাক্তার টিবি২ ড্রোন কেনার বিষয়ে অনুরোধ জানিয়েছে। একই সঙ্গে অতিরিক্ত যন্ত্রাংশের নিশ্চয়তা ও প্রশিক্ষণকেও এর অন্তর্ভুক্ত করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনীতিক বলেন, মে মাসে অর্ডার করা সশস্ত্র ড্রোনের প্রথম চালান ইতোমধ্যে পেয়েছে মরক্কো। মরক্কোর বেশ কিছু গণমাধ্যম তুরস্ক থেকে ড্রোন পাওয়ার বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। ওই কূটনীতিক জানান,  ইথিওপিয়াও এ ড্রোন হাতে পেতে চায়। কিন্তু এ বিষয়ে তাদের অবস্থান একেবারেই অস্পষ্ট।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা