তাইওয়ানের প্রেসিডেন্টের ভাষণের নিন্দা জানিয়ে যা বলল চীন


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 12-10-2021

তাইওয়ানের প্রেসিডেন্টের ভাষণের নিন্দা জানিয়ে যা বলল চীন

চীন সরকার এবার তাইওয়ানের প্রেসিডেন্ট সাই-ইং-ওয়েনের জাতীয় দিবসের ভাষণের তীব্র নিন্দা জানাল। বলা হয়েছে, ‘তার বক্তব্য সংঘাত উসকে দিচ্ছে, ইতিহাসকে দূরে সরিয়ে দিচ্ছে এবং বাস্তব সত্য বিকৃত হচ্ছে।’ খবর রয়টার্স এর।

চীনের তাইওয়ান বিষয়ক অফিস বলেছে, তাইওয়ান স্বাধীন হতে চাওয়ার কারণে আলোচনার দ্বার বন্ধ হয়ে যাচ্ছে। এর আগে, তাইওয়ানকে একত্র করার ঘোষণা দিয়েছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এরপর গত রবিবার বিষয়টি নিয়ে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেছিলেন, তাইওয়ান চীনের কাছে নতিস্বীকার করবেন না। তারা গণতান্ত্রিক জীবনধারাকে রক্ষা করবে। 

যদিও তাইওয়ানকে মাতৃভূমি উল্লেখ করে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, বিচ্ছিন্নতার বিরুদ্ধে চীনের গৌরবময় ঐতিহ্য রয়েছে। তাইওয়ানকে একত্র করার ঐতিহাসিক কাজটি অবশ্যই সম্পন্ন করা উচিত এবং তা করা হবে। ‘এক দেশ-দুই ব্যবস্থা’ নীতির অধীনে শান্তিপূর্ণভাবে তাইওয়ানকে একত্র দেখতে চান তিনি। যে ব্যবস্থা হংকংয়েও চালু আছে।

উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা