পিয়াজের দাম বাড়ার কারণ জানালেন কৃষিমন্ত্রী


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 10-10-2021

পিয়াজের দাম বাড়ার কারণ জানালেন কৃষিমন্ত্রী

দেশে পিয়াজের দাম বাড়ার কারণ জানিয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ‘পিয়াজ সিজনভিত্তিক। একদম পিয়াজের শেষ মুহূর্ত। আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে পিয়াজের দাম কমে যাবে। পিয়াজ পচনশীল হওয়ায় কৃষকরা মজুত রাখতে না পারায় এবং পিয়াজের মৌসুম শেষ মুহূর্তের কারণে পিয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। এটা কমে যাবে। গ্রীষ্মকালীণ এবং আমদানিকৃত পিয়াজ বাজারে এলেই দাম কমে যাবে।’

আজ রবিবার সকালে গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে প্রথমে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে এবং দুটি গবেষণাগার পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মন্ত্রী।

কৃষিমন্ত্রী বলেন,  ‘বাংলাদেশের জমি খুবই উর্বর, জলবায়ু খুবই অনুকূল। এটা আমাদের সবচেয়ে বড় সম্পদ। আমাদের মিঠা পানি আমাদের একটা বিরাট সম্পদ। বঙ্গবন্ধু বারবার বলতেন আমার উর্বর জমি রয়েছে, আমরা কেন খাদ্যে ঘাটতি থাকব? আমরা খাদ্যে ঘাটতিতে নেই। এখন উদ্বৃত্ত, এই উদ্বৃত্ত ফসল আমরা সারা পৃথিবীতে রফতানি করব।’

পরিদর্শন শেষে বারি’র কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালায় যোগদান করেন মন্ত্রী।

বারি’র কাজী বদরুদ্দোজা মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলামের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, বিএআরসির সাবেক নির্বাহী চেয়ারম্যান ড. জহুরুল করিম, বারি’র পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান প্রমুখ। অনুষ্ঠানে সন্মানিত বিজ্ঞানী হেসেবে উপস্থিত ছিলেন এমেরিটাস সায়েন্টিস্ট ড. কাজী এম বদরুদ্দোজা। এ ছাড়া অতিথিবৃন্দ প্রযুক্তি প্রদর্শনী স্টল পরিদর্শন করেন। 


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা