দুর্নীতির তদন্তের মধ্যেই অস্ট্রিয়ার চ্যান্সেলরের পদত্যাগ


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 10-10-2021

দুর্নীতির তদন্তের মধ্যেই অস্ট্রিয়ার চ্যান্সেলরের পদত্যাগ

পদত্যাগ করেছেন অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ। তার বিরুদ্ধে ওঠা আর্থিক অনিয়মের অভিযোগের তদন্ত চলার মধ্যে শনিবার তিনি পদত্যাগ করলেন।

২০২০ সালের জানুয়ারি থেকে দেশটির চ্যন্সেলরের দায়িত্ব পালন করে আসছিলেন সেবাস্তিয়ান কুর্জ। এর আগে, ২০১৭ সালে রক্ষণশীল ওভিপি পিপলস পার্টির চেয়ারম্যান হন এবং সে বছরের শেষ দিকে নির্বাচনে জয়ী হয়ে বিশ্বের সর্বকনিষ্ঠ গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার প্রধান হন তিনি।

বিবিসির খবরে বলা হয়েছে, সরকারি অর্থ দলীয় রাজনৈতিক কাজে ব্যবহারের অভিযোগ উঠেছিল কুর্জের বিরুদ্ধে। এ ঘটনায় তিনিসহ মোট ১০ জনের বিরুদ্ধে তদন্ত চলছে।

গত বুধবার অস্ট্রিয়ার ইকোনমিক অ্যাফেয়ার্স অ্যান্ড করাপশন বিষয়ক প্রসিকিউটর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, সেবাস্তিয়ান কুর্জসহ ১০ জন এবং ৩টি সংস্থার বিরুদ্ধে ‘বিশ্বাস ভঙ্গ, দুর্নীতি, ঘুষের’ সঙ্গে সংশ্লিষ্ট থাকার অভিযোগে তদন্ত চলছে।

প্রসিকিউটররা ইতোমধ্যে চ্যান্সেলরি, অর্থ মন্ত্রণালয় এবং চ্যান্সেলরের সিনিয়র সহকারীদের বাড়ি ও অফিসে অভিযান চালায়। তবে, কুর্জ তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে এগুলোকে ‘ভিত্তিহীন’ বলে দাবি করেছেন।

পদত্যাগের পর তিনি চ্যান্সেলর হিসেবে পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গের নাম প্রস্তাব করেছে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা