বগুড়ায় শারদীয় উৎসবে সাজছে ৬৮৬টি মন্ডপ


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 06-10-2021

বগুড়ায় শারদীয় উৎসবে সাজছে ৬৮৬টি মন্ডপ

বগুড়ায় শারদীয় দুর্গাপূজার আয়োজন শুরু করেছে উৎসবের সঙ্গে। সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবকে ঘিরে চলছে নানা আয়োজন। চলতি বছর জেলার ৬৮৬টি মন্ডপে দুর্গাপূজার আয়োজন চলছে। 

ষষ্ঠী পূজার মধ্য দিয়ে আগামী ১১ অক্টোবর পাঁচ দিনব্যাপী সনাতন (হিন্দু) ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হতে যাচ্ছে। দশমীতে বিসর্জনের মাধ্যমে ১৫ অক্টোবর দেবী বিদায় নেবেন মর্ত্য থেকে।

জানা যায়, জেলায় নানা আয়োজনে শারদীয় দুর্গাপূজার প্রস্তুতি চলছে। শারদীয় দুর্গা উৎসবকে সামনে রেখে বগুড়ায় প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। প্রতিমার কারিগররা ৮ থেকে ১০টি প্রতিমা নিয়ে রাতদিন কাজ করে যাচ্ছেন। কয়েকদিনের মধ্যে মন্ডপে মন্ডপে চলে যাবে প্রতিমাগুলো। মন্ডপে মন্ডপে চলছে নানা আয়োজন। তোড়ন নির্মাণ করা হয়েছে কোথাও। আর মন্ডপে প্রবেশের জন্য গেট নির্মাণ করা হয়েছে। আলোকসজ্জার কাজ চলছে। কারিগড়রা থেমে নেই। রাত দিন কাজ করে প্রতিমা ফুটিয়ে তোলার কাজে ব্যস্ত সময় পার করছে। 

কোথাও প্রতিমায় রঙের আচঁড় দেয়ার প্রস্তুতির কাজ চলছে। এখন রঙের আচঁড়ে সেজে উঠবে প্রতিমাগুলো। পূজাকে সামনে রেখে বগুড়া শহরের নিউমার্কেট, হকার্স মার্কেট, শহরের জলেম্বরীতলা, রানার প্লাজা, নবাববাড়ি সড়কের মার্কেট ও বিপনী বিতানগুলোতে পূজায় কেনাকাটায় ব্যস্ত সময় পার করতে হচ্ছে। 

বগুড়া জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. শরফুল ইসলাম জানান, ২৭ সেপ্টেম্বর বগুড়া জেলা পর্যায়ের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে শান্তিপূর্ণভাবে দুর্গাপুজা উৎসব পালনে বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এ পর্যন্ত ৬৮৬টি মন্ডপ হচ্ছে। শেষ সময়ে এসে দুই থেকে একটি বাড়তে পারে। প্রতিটি মন্ডপের বিপরীতে এবারও ৫০০ কেজি করে সরকারি চাল বরাদ্দ প্রদান করা হচ্ছে।

পূজা উদযাপন পরিষদ বগুড়া জেলা কমিটির সভাপতি দিলীপ কুমার দেব জানান, ‘জেলায় এবার বেশি সংখ্যক মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। গত বছর করোনার কারণে অনেক কিছুই থমকে গিয়েছিল। নিরাপত্তাসহ সার্বিক বিষয়ে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সঙ্গে বৈঠক হয়েছে। করোনায় মানুষ বিপদগ্রস্ত। ধর্ম-বর্ণ নির্বিশেষে বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে পাঁচ দিনব্যাপী শারদীয় উৎসব পালন করা হবে। 

পূজা উদযাপন পরিষদের বগুড়া জেলা শাখার সাধারণ সম্পাদক সাগর কুমার রায় জানান, প্রতিটি উপজেলায় স্বাস্থ্যবিধি মেনে উৎসবে যোগ দেয়ার জন্য অনুরোধ করা হয়েছে। সেই সঙ্গে নিরাপত্তা বিষয়ে নজর দিতে বলা হয়েছে। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা সুষ্ঠু ও সুন্দরভাবে পালনের জন্য প্রশাসনসহ সবার সহযোগিতা কামনা করা হয়েছে। 

বগুড়ার সিনিয়র সহকারি পুলিশ সুপার ফয়সাল তানভীর হাসান জানান, শারদীয় দুর্গা উৎসব শান্তিপূর্ণভাবে উদযাপনের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা হাতে নেওয়া হয়েছে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)