জাহাজ এলেই উপরে উঠে যাবে রেলসেতু


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 06-10-2021

জাহাজ এলেই উপরে উঠে যাবে রেলসেতু

ভারতের তামিলনাড়ুর রামনাথপুরম জেলার অন্তর্গত একটি শহর মণ্ডপমে পামবান রেলসেতু। রামেশ্বরমের পামবান দ্বীপের সঙ্গে দেশটির মূল ভুখণ্ডের যোগাযোগ আরো শক্তিশালী করতে এর পাশেই নির্মাণ করা হচ্ছে নতুন এক সেতুর। কিন্তু এর জন্যে প্রকৌশলীদের প্রস্তুত করতে হয়েছে ভিন্ন এক নশকা।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, ১৯১৪ সালে ২৪ ফেব্রুয়ারি পামবান রেলসেতুর উদ্বোধন হয়েছিল। সমুদ্রের ওপর গড়ে ওঠা ভারতের প্রথম রেলসেতু ছিল এটি। ২০১০ সালে মুম্বইয়ে বান্দ্রা-ওরলি সেতু গড়ে ওঠার আগে পর্যন্ত এটিই ছিলো ভারতের দীর্ঘতম সেতু

সমুদ্রের মাঝে জাহাজ পারাপারের জন্য এই সেতুর মাঝ বরাবর কিছুটা অংশ একে অপরের থেকে বিচ্ছিন্ন হয়ে যেত। জাহাজ পারাপারের পর সেটি আবার জুড়ে গিয়ে রেল চলাচলের উপযোগী হত। ১৯৮৮ পর্যন্ত এটি ভারতের মূল ভূখণ্ডের সঙ্গে রামেশ্বরমকে সংযুক্ত রাখার একমাত্র পথ ছিল।

২০১৮ সাল থেকে মেরামতের কারণে সেতুটিতে রেল চলাচল বন্ধ থাকে। ২০১৯ সাল থেকে আবারো তাতে রেল চলাচল শুরু হয়। প্রথম সমুদ্র সেতু, প্রথম দীর্ঘতম সমুদ্র সেতু- একাধিক রেকর্ড রয়েছে এই পামবান সেতুর ঝুলিতে। এবার আরও এক রেকর্ড গড়তে চলেছে পামবান।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা