এক দিনে টিকা নিলেন সেন্টমার্টিন দ্বীপের ৮৮৭ জন


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 04-10-2021

এক দিনে টিকা নিলেন সেন্টমার্টিন দ্বীপের ৮৮৭ জন

কক্সবাজারের টেকনাফের প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে করোনার টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। গতকাল রবিবার প্রথম দিনে টিকা পেয়েছেন ৮৮৭ জন নারী-পুরুষ। সারাদেশে ইউনিয়ন পর্যায়ে করোনার টিকা দেওয়া হলেও সাগর উত্তাল থাকায় পর্যটন এলাকা সেন্টমার্টিন দ্বীপের বাসিন্দারা এত দিন করোনাভাইরাসের টিকা পাননি।

রবিবার বেলা সাড়ে ১১টার দিকে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১৬ সদস্যের একটি চিকিৎসক দল সেন্টমার্টিনের ১০ শয্যার হাসপাতালে করোনার টিকাদান কার্যক্রম শুরু করে। উপজেলার করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী এই কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা চিকিৎসক টিটু চন্দ্র শীল, সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান নুর আহমদ।

টেকনাফ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা টিটু চন্দ্র শীল বলেন, সেন্টমার্টিন দ্বীপের বাসিন্দা ১২ হাজারের মতো। এ পর্যন্ত এই দ্বীপে কোনো করোনা রোগী শনাক্ত হয়নি। ১ হাজার ৩৫৭ জন নিবন্ধন প্রক্রিয়া শেষ করলেও রবিবার প্রথম ডোজে ২৫ বছরের ঊর্ধ্বে আড়াই থেকে তিন হাজার নারী-পুরুষকে টিকা দেওয়ার কথা। বিকাল সাড়ে ৫টা পর্যন্ত ৮৮৭ জনকে টিকা দেওয়া সম্পন্ন হয়েছে। যারা নিবন্ধন করেননি, তাদের জরুরি ভিত্তিতে নিবন্ধন করিয়ে টিকার আওতায় আনা হচ্ছে। সোমবারও এই কার্যক্রম চলবে।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, টেকনাফ উপজেলার ১টি পৌরসভা ও ৬টি ইউনিয়ন পরিষদ থাকলেও সেন্টমার্টিন দ্বীপ ছাড়া বাকি ৫টি ইউনিয়ন পরিষদে গত ৭ জুলাই থেকে ৩ হাজার মহিল-পুরুষ (প্রথম ডোজ) ও ৭ আগস্ট ৩ হাজার ব্যক্তিকে (দ্বিতীয় ডোজ) এবং ২৮ সেপ্টেম্বর ৭ হাজার ৫০০ ব্যক্তিকে (প্রথম ডোজ) টিকার আওতায় আনা হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, করোনার টিকা নিতে সকাল থেকে সেন্টমার্টিন ১০ শয্যার হাসপাতাল প্রাঙ্গণে কয়েকশ নারী-পুরুষ সারিবদ্ধভাবে দাঁড়িয়ে। 
এ সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে প্রত্যেককে একটি করে মাস্ক পরিয়ে দেওয়া হয়। টিকা গ্রহণকারী আব্দুল আজিজ বলেন, ‘এত দিন ভয়ে ছিলাম। লোকমুখে অনেক কথা শুনেছি। টিকা গ্রহণ করলাম। হাতের বাহুতে সুই ঢোকানোর সময় হালকা ব্যথা লেগেছে। পরে আর কোনো সমস্যা হয়নি। সবাইকে এই টিকা গ্রহণ করার আহ্বান জানাচ্ছি।’

স্থানীয় ইউপি চেয়ারম্যান নুর আহমদ বলেন, করোনার টিকা নিয়ে দ্বীপের মানুষের ধারণা ছিল সম্পূর্ণ বিপরীত। তাই কয়েক দিন ধরে দ্বীপে করোনার টিকা দেওয়ার বিষয় নিয়ে মাইকিং করা হয়েছে। মিথ্যা গুজবে কান না দিয়ে সবাইকে টিকা গ্রহণে উদ্বুদ্ধ করায় বিপুলসংখ্যক মহিলা-পুরুষ টিকা দিতে দীর্ঘ লাইনে দাঁড়িয়েছেন। চলতি মাসেই পর্যটন মৌসুম শুরু হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী বলেন, দ্বীপের মানুষের আগ্রহ দেখে খুবই ভালো লাগল। এই দ্বীপে এ পর্যন্ত করোনায় আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা