ইরানের নতুন চার সমরাস্ত্রের মহড়া


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 02-10-2021

ইরানের নতুন চার সমরাস্ত্রের মহড়া

ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে আজারবাইজান সীমান্তে গতকাল শুক্রবার সকাল থেকে ইরান ট্যাংক, হেলিকপ্টার ও কামান নিয়ে নতুন চার সমরাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। ইরানের সেনাবাহিনীর কমান্ডার কিওমারস হায়দারি তেহরান টাইমসের বরাতে এ তথ্য নিশ্চিন্ত করেছেন। তবে এ মহড়া কতদিন চলবে তা জানায়নি ইরান। 

তিনি জানিয়েছেন, আজারবাইজানের আপত্তি সত্ত্বেও সামরিক মহড়ায় তারা শুক্রবার চারটি নতুন সমরাস্ত্রের পরীক্ষা চালিয়েছেন। আমাদের সীমান্তে বিদেশিদের উপস্থিতি সহ্য করা হবে না। গত বছর আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধে কারাবাখ অঞ্চলে ইহুদি ও দায়েশ সন্ত্রাসীদের ওই সীমান্তে জড়ো করেছিল আজারবাইজান।

ইরানের সেনাবাহিনী বলছে, এ অঞ্চলে প্রথমবারের মতো নিজেদের তৈরি দূরপাল্লার ড্রোন এবং অন্যান্য সামরিক সরঞ্জাম পরীক্ষা চালানো হচ্ছে।

এছাড়াও তেহরান জানিয়েছে, তার চিরশত্রু ইসরাইলের সঙ্গে আজারবাইজানের ঘনিষ্ঠ সামরিক সম্পর্ক নিয়ে উদ্বিগ্ন তারা। তেলআবিব আজারি সেনাবাহিনীকে উচ্চ প্রযুক্তির অ্যাসল্ট ড্রোন ও অন্যান্য সরঞ্জাম সরবরাহ করেছে বলে দাবি ইরানের।  

গত বছর কারাবাখ নিয়ে আর্মেনিয়ার সঙ্গে ৪৪ দিনের যুদ্ধে আজারবাইজান এসব সামরিক সরঞ্জাম ব্যবহার করেছে।

সূত্র: তেহরান টাইমস


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা