ফলন না হওয়ায় ১০৭ নারকেল গাছ কেটে ফেললেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত কৃষক


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 30-09-2021

ফলন না হওয়ায় ১০৭ নারকেল গাছ কেটে ফেললেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত কৃষক

নাটোরে ফলন না ধরায় ১০৭টি ভিয়েতনামী ও ক্যারালা হাইব্রিড জাতের নারকেল গাছ কেটে ফেলেছেন এক কৃষক। গাছগুলো তিন বছরের মধ্যে ফলন ধরার কথা থাকলেও সাত বছরেও ফলন না ধরায় গাছগুলো কেটে ফেলেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত কৃষক নাটোরের সেলিম রেজা।

নিজে প্রতারিত হয়ে এবং দেশের সাধারণ কৃষকদের প্রতারণা থেকে বাঁচানোর জন্য বৃহস্পতিবার সারাদিন আটজন শ্রমিক দিয়ে তিনি তার খামারের এসব বিদেশি নারকেল গাছ কেটে ফেলেন।

সেলিম রেজা বলেন, কিছু সরকারি দপ্তরের মোসাহেবি কর্মকর্তার কারণে দেশের লাখো নতুন কৃষি উদ্যোক্তা কোটি কোটি টাকা বিনিয়োগ করে নিঃস্ব হচ্ছেন। হাজার হাজার হেক্টর ফসলি জমি নষ্ট হচ্ছে। ফেসবুক ইউটিউবে মিথ্যা মুখরোচক বিজ্ঞাপন দেখে দেশের মানুষ পাগলের মতো বিদেশি ফলের চারা কিনে প্রতারিত হচ্ছে। তিনি নিজেও এমন চারা কিনে প্রতারিত হয়েছেন। এসব চারা নিয়ে দেশে কোনো গবেষণা নেই। দেশের মাটি ও আবহাওয়ার সাথে কতটা সামঞ্জস্যপূর্ণ তাও কারো জানা নেই। এসব বিদেশি ফলের গাছ জমিতে রোপণের পর বছরের পর বছর অপেক্ষা করেও চাষি কোনো ফল পাচ্ছে না।

সাধারণ চাষিরা বলছেন, পরীক্ষা-নিরীক্ষা করে সফলতা প্রাপ্তি সাপেক্ষে এসব চারা বিক্রি করা দরকার। তাছাড়া কোনো নীতিমালা না থাকায় কোনো প্রতিকারও হয় না। ফলে নার্সারিসহ অনলাইনে চারা বিক্রেতারা লাভের টাকা হাতিয়ে নিলেও ধ্বংস হচ্ছে দেশের কৃষি খাতের একটা বড় অংশ।

দেশে সম্ভাবনাময় অনেক লাভজনক পরীক্ষিত দেশি-বিদেশি জাত রয়েছে, সেগুলো সম্পর্কে সরকারিভাবে কৃষকদের সচেতন করা দরকার। কেউ যেন ইচ্ছে মতো ফেসবুক-ইউটিউবে যেকোনো বিদেশি চারার বিজ্ঞাপন দিতে না পারে, সেই আইনও থাকা দরকার বলে মনে করেন এসব চাষিরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নাটোরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক ড. ইয়াছিন আলী বলেছেন, তিনি মাত্র তিন কর্মদিবস আগে এখানে যোগদান করায় বিষয়গুলো জানেন না। বিষয়টি জেনে এসব সমস্যা থেকে চাষিরা কিভাবে রক্ষা পাবেন, তা চাষিদের জানাতে চেষ্টা করবেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হর্টিকালচার সেন্টার নাটোরের উপ-পরিচালক মো. মাহমুদুল ফারুক বলেছেন, রোপণের সময় থেকে ২৪ মাস ঠিক মতো পর্যাপ্ত খাবার সরবরাহ করলে এই ভিয়েতনামী নারকেল গাছে ফলন ধরে। এসব গাছে সবর্দা পরিচর্যা করতে হয়। এর কোনো ব্যতিক্রম হলে ফলন আসে না।।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা