জলবায়ু নিয়ে বিশ্বনেতাদের উপহাস করলেন গ্রেটা থানবার্গ


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 30-09-2021

জলবায়ু নিয়ে বিশ্বনেতাদের উপহাস করলেন গ্রেটা থানবার্গ

পরিবেশ নিয়ে বিশ্বনেতাদের ভূমিকাকে উপহাস করলেন সুইডিশ পরিবেশ কর্মী গ্রেটা থানবার্গ। তার এই উপহাসের মধ্যে আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) ইতালির মিলানে তরুণদের এক জলবায়ু সম্মেলনে তিনি বলেন, গত ৩০ বছরে নেওয়া সব জলবায়ু পদক্ষেপই ‘ব্লা, ব্লা, ব্লা’য় পরিণত হয়েছে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্বনেতাদের প্রতিশ্রুতি ফাঁকা বুলি হিসেবে অভিহিত করেন গ্রেটা থানবার্গ।

জলবায়ু সংকট নিয়ে বাইডেনের বক্তব্যের ইঙ্গিত করে তিনি বলেন, ‘আমরা যখন বলি জলবায়ু পরিবর্তন, আপনারা কিসের চিন্তা করেন? আমার মনে হয় চাকরি, সবুজ চাকরি, কার্বন নিঃসরণমুক্ত চাকরি।’

গ্রেটা থানবার্গ বলেন, ‘আমাদের কথিত নেতাদের কাছ থেকেই এসব শুনেছি... সেসব কথা শুনতে ভালো কিন্তু এ পর্যন্ত তাদের কোনো কার্যক্রমই আশা দেখায়নি, স্বপ্ন দেখায়নি। খালি কথা আর প্রতিশ্রুতি দিয়েছে।’

কোপ ২৬ জলবায়ু সম্মেলনের আগে মিলানে মন্ত্রী পর্যায়ের একটি বৈঠকের আগে অনুষ্ঠিত হচ্ছে দুই দিনের ইয়োথ ফর ক্লাইমেট ফোরাম। এতে উপস্থিত ছিলেন কোপ২৬ প্রেসিডেন্ট অলোক শর্মা। তিনি মন্ত্রী পর্যায়ের বৈঠকেও সভাপতিত্ব করবেন।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা