উপজেলা পর্যায়ে বৈষম্য সবচেয়ে বেশি চট্টগ্রাম বিভাগে


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 19-09-2021

উপজেলা পর্যায়ে বৈষম্য সবচেয়ে বেশি চট্টগ্রাম বিভাগে

দেশে দরিদ্রপ্রবণ অঞ্চলগুলোর মধ্যে তুলনামূলক বেশি দরিদ্র মানুষের হার কুড়িগ্রামের চর রাজিবপুরে। এই উপজেলায় ৭৯ দশমিক ৮ ভাগ মানুষ দরিদ্রসীমার নিচে বাস করছে। এর পরেই সবচেয়ে বেশি ৭৭ দশমিক ৮ শতাংশ দরিদ্র মানুষ রয়েছে বান্দরবানের থানচিতে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) দারিদ্র্যের মানচিত্রে এই তথ্য উঠে এসেছে। উপজেলা ভিত্তিক দারিদ্র্যের হার বিশ্লেষণ করে এই প্রতিবেদনে বলা হয়েছে, দারিদ্র্য হার গ্রুপে অবস্থানকারী উপজেলার সংখ্যায় বৈষম্য সবচেয়ে বেশি দেখা যায় চট্টগ্রাম বিভাগে। এই বিভাগে যেমন অতি নিম্ন দারিদ্র্য হারের উপজেলা রয়েছে তেমনি অতি উচ্চ দরিদ্রপ্রবণ অঞ্চলও রয়েছে।

বিশেষকরে পাহাড়ি অঞ্চলে দরিদ্র হার অনেক বেশি হওয়ায় আঞ্চলিক বৈষম্যও বেশি চট্টগ্রাম বিভাগে। তবে বিভাগ ভিত্তিক সবচেয়ে বেশি দরিদ্র মানুষের বাস রংপুরে। এই বিভাগের ৪৭ ভাগ মানুষ দরিদ্র এবং বিভাগের অর্ধেকের বেশি অঞ্চলের মানুষ উচ্চ দরিদ্র রেখায় অবস্থান করছে।

বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) সহায়তা বাংলাদেশের দারিদ্র্য মানচিত্র ২০১৬ তৈরি করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এর ফোকাল পয়েন্ট কর্মকর্তা সেন্সাস উইং এর উপ-পরিচালক মো. আলমগীর হোসেন ইত্তেফাককে বলেন, দেশে সর্বশেষ খানা আয়-ব্যয় জরিপ ২০১৬ সালে অনুষ্ঠিত হয়। এর চূড়ান্ত ফলাফল ২০১৯ সালে প্রকাশ করা হয়।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা