আসনু জেনে নিই ‘ইগ নোবেল’ কী এবং কেন দেওয়া হয়


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 11-09-2021

আসনু জেনে নিই ‘ইগ নোবেল’ কী এবং কেন দেওয়া হয়

নোবেল পুরস্কার বিশ্বের সবচেয়ে দামি পুরস্কার, এ বিষয়ে কারো দ্বিমত আছে বলে জানা নেই। আর ‘ইগ নোবেল’ এর প্যারোডি।

নোবেল পুরস্কারের নাম থেকেই ধার করেই এর নাম রাখা হয়েছে ‘ইগ নোবেল’। নোবেল পুরস্কারের মতো ‘ইগ নোবেল’ও একটি আন্তর্জাতিক পুরস্কার। 

পার্থক্য হলো- নোবেল পুরস্কার দেওয়া হয় সফল ও অনন্য সাধারণ গবেষণা, উদ্ভাবন ও মানবকল্যাণমূলক কাজের জন্য আর ‘ইগ নোবেল’ পুরস্কার দেওয়া হয় মজার আর হাস্যকর বৈজ্ঞানিক গবেষণা ও উদ্ভাবনের জন্য। 

‘ইগ নোবেল’ পুরস্কারের মাধ্যমে এমন সব বৈজ্ঞানিক গবেষণাকে স্বীকৃতি দেওয়া হয়, যেগুলো “আগে মানুষকে হাসায়, পরে ভাবায়” (“first make people laugh then make them think.”)। 

“ইগ নোবেল” শব্দটি এসেছে ইংরেজি শব্দ ‘Ignoble’ এবং ‘Nobel Prize’ এর মিশ্রণ থেকে। 

আবার অনেকের মতে, Ig Nobel আসলে ইংরেজি শব্দ ‘Ignoble’, অর্থাৎ ‘অর্থহীন’ শব্দের অপভ্রংশ। ১৯৯১ সাল থেকে যুক্তরাষ্ট্রভিত্তিক হাস্যরসাত্মক বিজ্ঞান সাময়িকী ‘অ্যানালস অব ইমপ্রোবেবল রিসার্চ’এর উদ্যোগে এই অদ্ভুত নোবেলটি দেওয়া শুরু হয় এবং আজ পর্যন্ত তা অব্যাহত আছে। 

‘অ্যানালস অব ইমপ্রোবেবল রিসার্চ’ ম্যাগাজিনের সম্পাদক মার্ক আব্রাহামস ইগ নোবেলের প্রচলন ঘটান। আর আমরা জানি সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের ১৮৯৫ সালে করে যাওয়া একটি উইলের মাধ্যমে ১৯০১ সাল থেকে দেয়া হচ্ছে বিশ্বের সবচেয়ে সম্মানজনক নোবেল পুরস্কার। 

‘ইগ নোবেল’ মূলত নোবেল পুরস্কারের প্যারোডি। অনেকে এটাকে আবার নোবেল পুরস্কারের সৎ ভাইও বলে থাকেন।  তবে প্রকৃত নোবেলকে কোনওভাবে হেয় করা ইগ নোবেলের উদ্দেশ্য নয়। ইগ নোবেলের উদ্দেশ্য হলো, এ পুরস্কারের মাধ্যমে এমন সব বৈজ্ঞানিক গবেষণাকে স্বীকৃতি দেওয়া, যেগুলো প্রথমে হাসির উদ্রেগ করলে পরবর্তীতে ওই বিষয়গুলো নিয়ে মানুষকে ভাবতে বাধ্য করে।

মূলত বিজ্ঞানের আবিষ্কারের ব্যাপারে মানুষকে উৎসাহিত করা এবং ব্যতিক্রমধর্মী আবিষ্কারকে স্বীকৃতি দেওয়াই ইগ নোবেলের উদ্দেশ্য। আর ইগ নোবেল পুরস্কার প্রাপ্তদেরকে খোদ সত্যিকারের নোবেল জয়ীর হাত দিয়েই পুরস্কৃত করা হয়। 

ইগ নোবেল পুরস্কার প্রদানের ক্ষেত্রগুলোও বিস্তর। ১০টি বিষয়ের জন্য প্রতিবছর এই পুরস্কার দেওয়া হয়। এরমধ্যে সত্যিকার নোবেলের ৬টি বিষয়ও রয়েছে। 

আগে এই ইগ নোবেলের পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজিত হতো যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির একটি হলরুমে। পরে তা দেওয়া হতো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্যান্ডার্স হলে। কিন্তু বর্তমানে করোনার কারণে অনলাইনে ভার্চুয়ালি এই পুরস্কার ঘোষণা করা হয়। আর বিজয়ীদের কাছে পুরস্কার পাঠানো হয় ইমেইলে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা