মানিকগঞ্জে দেশি মাছের আকাল


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 10-09-2021

মানিকগঞ্জে দেশি মাছের আকাল

মানিকগঞ্জের হাট বাজারে দেশি মাছের আকাল দেখা দিয়েছে। নদী বেষ্টিত মানিকগঞ্জে এসময় প্রচুর  কৈ, শিং, পুটি, টেংরা,বোয়াল, বাইম, আইড়, পাবদাসহ বিভিন্ন মাছে বাজার ভরপুর থাকে। কিন্তু কোন হাটবাজারেই দেশি  মাছের দেখা নেই। চাষ করা মাছই একমাত্র ভরসা। 

বিভিন্ন বাজার ঘুরে জেলার বৃহত্তম মাছের আড়ত তরা গিয়েও দেখা যায় একই চিত্র। বাজার জুড়েই রয়েছে চাষ করা রুই, কাতল, পাংগাশ, কৈ, শিং, পাবদা, তেলাপিয়াসহ বিভিন্ন জাতের মাছ। এছাড়াও সামুদ্রিক কিছু মাছ বাজারে দেখা যায়। 

শহর থেকে তরা আড়তে মাছ কিনতে আসা মাসুদ ও রতন বলেন, গতকাল বেউথা ও হিজুলী বাজারে গিয়েও নদীর কোন মাছ পাই নাই। আজ ত্বরা বাজারে এসে মাছ না কিনেই চলে যাচ্ছি। মৎস্যজীবী নিমাই রাজবংশী, মঙ্গল রাজবংশী, মিজানসহ অনেকেই বলেন সারাদিন পানিতে থেকেও কোন মাছের দেখা মেলে না। 

মাছ ব্যবসায়ীরা বলেন, নদীতে পানি বেশি থাকার কারণে মাছ জালে ধরা দিচ্ছে না। ফলে আমরাও মাছ পাচ্ছি না। ভরা মৌসুমে বাজারে ইলিশ মাছও অনেক কম। ফলে ক্রেতাদের অধিক দাম দিয়ে মাছ ক্রয় করতে হচ্ছে। 

জেলা মৎস্য কর্মকর্তা মো. সাইফুর রহমান বলেন, বিভিন্ন কারণে মানিকগঞ্জে দেশি মাছ কমে যাচ্ছে। মাছের জন্য উপযোগি ৬ থেকে ৭ ফুট পানি দরকার কিন্তু এখানে শুস্ক মৌসুমে একবারেই পানি থাকে না। এছাড়াও অবৈধভাবে কারেন্টজাল, রাবানী, বিষ দিয়ে অহেতুক মাছ মারার জন্য দেশি মাছের উপর এর প্রভাব পড়ছে। আমাদের দেশি মাছ রক্ষায় জনপ্রতিনিধিসহ সকলকে সোচ্চার হতে হবে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা