কাঠের আসবাবে ঘুণ ধরছে? জেনে নিন সহজ সমাধান


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 08-09-2021

কাঠের আসবাবে ঘুণ ধরছে? জেনে নিন সহজ সমাধান

অনেকের সাধের আসবাবের দফারফা করে দেয় ঘুণপোকা। এক বিশেষ ধরনের কাঠপোকা ডিম পাড়ে কাঠের গায়ে। সেখান থেকেই কাঠের ভিতরে লার্ভা বড় হতে থাকে। ভিতরে ভিতরে খেতে থাকে কাঠ। তাতেই নষ্ট হয়ে যায় আসবাব।

কী করে মুক্তি পাবেন এই সমস্যা থেকে? জেনে নিন সহজ সমাধান।

১. আসবাব কেনার আগে ভাল করে জেনে নিন, কোন কাঠে ঘুণ ধরে না। তেমন কাঠের আসবাব কিনুন।

২. ভেজা কাঠে ঘুণ ধরার আশঙ্কা বাড়ে। তাই কাঠ ভেজা বা কাঁচা কি না ভাল করে পরীক্ষা করে তবেই আসবাব কিনুন। বাড়ির পুরনো কোনও আসবাব ভিজে গেলে, সেটি ভাল করে রোদে শুকিয়ে নিন।

৩. কাঠের ওপর বার্নিশের প্রলেপ কিংবা রং এই জাতীয় পোকার হাত থেকে আসবাবকে রক্ষা করে। পেশাদার কাউকে দিয়ে আসবাবের ওপর এগুলোর প্রলেপ দিয়ে নিন।

৪. কাঠের গায়ে কোনও ছিদ্র বা ফাটল থাকলে, ঘুণপোকা সেখানে ডিম পাড়ে। আসবাব কেনার আগে দেখে নিন, তার গায়ে এ রকম কিছু আছে কি না। পুরনো আসবাবের গায়ে ছিদ্র বা ফাটল ধরলে দ্রুত মোম বা গালা দিয়ে বন্ধ করে দিন।

৫. এরপরও আসবাবে ঘুণ ধরতে পারে। সেক্ষেত্রে রাসায়নিক ব্যবহার করতে হতে পারে। বাজারে বোরন পাউডারের মতো কিছু রাসায়নিক পাওয়া যায়। সেগুলো এনে স্প্রে করে দিতে পারেন।

৬. ঘুণ অনেক দূর পর্যন্ত ছড়িয়ে গেল পেশাদার কাউকে দিয়ে আসবাবের সেই অংশ কেটে ফেলে দিয়ে মেরামত করতে হতে পারে। তাতে আসবাবের বাকি অংশ বাঁচবে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা