সৌদি ও মিশরের সমালোচনা করবেন না, বাইডেনকে ইসরায়েলের হুঁশিয়ারি


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 04-09-2021

সৌদি ও মিশরের সমালোচনা করবেন না, বাইডেনকে ইসরায়েলের হুঁশিয়ারি

মানবাধিকার লঙ্ঘন ইস্যুতে সৌদি আরব এবং মিশর সরকারের সমালোচনা না করার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে সতর্ক করে দিয়েছে ইসরায়েলের কর্মকর্তারা।

ইসরায়েলি কর্মকর্তারা মনে করছেন, আরব এই দুটি দেশের মানবাধিকার ইস্যুতে বাইডেন প্রশাসন যদি সমালোচনা করে তাহলে তারা ইরান-রাশিয়া এবং চীনের সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করার উদ্যোগ নেবে। খবর টাইমস অব ইসরায়েলের।

জো বাইডেন ক্ষমতায় আসার পর প্রথমদিকে সৌদি আরব এবং মিশরের মতো দেশগুলোর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ইস্যুতে কঠোর অবস্থান গ্রহণ করেছিলেন। কিন্তু পরবর্তীতে জাতীয় স্বার্থের দোহাই দিয়ে রিয়াদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রক্ষা করে চলেছে ওয়াশিংটন।

প্রতিবেদনে বলা হয়েছে, জো বাইডেনের কঠোর অবস্থান এবং সমালোচনার কারণে ইসরায়েলি কর্মকর্তারা উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন যে, এসব দেশ ইরান রাশিয়া এবং চীনের সঙ্গে ঘনিষ্ঠ হয়ে উঠতে পারে। মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আস-সিসি এবং সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ইসরায়েল সম্পর্ক করতে চায় কিন্তু বাইডেনের সমালোচনার কারণে সে উদ্যোগ বাধাগ্রস্ত হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি সূত্র জানিয়েছে, বিভিন্ন সময় ইসরায়েল তার উদ্বেগের কথা নানা চ্যানেলে আমেরিকোকে জানিয়েছে। এরপর মিশর ও সৌদি আরবের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রক্ষার ঘোষণা দেন জো বাইডেন।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা