নীলফামারীতে চরবাসীর একমাত্র ভরসা 'কাঠের সেতু'


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 01-09-2021

নীলফামারীতে চরবাসীর একমাত্র ভরসা 'কাঠের সেতু'

নীলফামারীর ডিমলা উপজেলার খালিশাচাপানী ইউনিয়নের বাইশপুকুর কোলঝার থেকে শুরু করে বাইশপুকুর মনুহারা চর পর্যন্ত দুই কিলোমিটার মাটির রাস্তা ও দুইটি কাঠের সেতু স্বেচ্ছাশ্রম ও নিজস্ব অর্থায়নে নির্মাণ করা হয়েছে। এতে ওই চরবাসীর চলাচলের পথ সুগম হল।

বর্ষাকালে হাঁটু পানি থাকায় শিক্ষার্থী, বয়স্ক মহিলা ও রোগীদের সমস্যা হতো। তবে কাঠের ব্রীজ তৈরি হওয়ায় এখন এলাকাবাসী গাড়ি নিয়ে এপার ওপার যেতে পারে। বর্ষায় একমাত্র ভরসা এই কাঠের সেতু।

বাইশপুকুর মনুহারা চরের কৃষক অফিয়ার উদ্দিন বলেন, দীর্ঘদিন মনুহারার ধু-ধু বালু চরে বসবাস করছি। যাতায়াতের তেমন কোন ব্যবস্থা ছিল না। কেউ অসুস্থ হলে স্বাস্থ্য সেবারও কোন ব্যবস্থা ছিল না। বর্ষাকালে পানি থাকায় চরবাসীর বিভিন্ন সমস্যা হত। বর্তমানে মাটির রাস্তা ও কাঠের সেতু হওয়ায় আমাদের যাতায়াতের সুবিধা হয়েছে। 

সমাজ সেবক মো রবিউল ইসলাম শুকারু বলেন, গ্রামবাসীকে সঙ্গে নিয়ে এই রাস্তা ও দুটি কাঠের সেতু তৈরি করেছি। এতে বাইশপুকুর মৌজার প্রায় তিনশ' পরিবার চলাচলে সুবিধা ভোগ করবেন এবং কৃষকেরা ফসল ঘরে তুলতে নানাভাবে উপকৃত হবেন। কৃষকেরা তাদের উৎপাদিত ফসলাদি বাজারে নিতেও অনেক কষ্ট করতো। তাই এ চরের মানুষের চলাচলের সুবিধার্থে এটি তৈরি করা হয়েছে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা