ওমরাহ পালন: সিনোফার্মের টিকাগ্রহীতাদের জন্য উদ্যোগ নেওয়ার আহ্বান


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 24-08-2021

ওমরাহ পালন: সিনোফার্মের টিকাগ্রহীতাদের জন্য উদ্যোগ নেওয়ার আহ্বান

করোনাভাইরাস মহামারীর কারণে বিদেশিদের জন্য সৌদি আরবে গিয়ে হজ ও ওমরাহ পালন দীর্ঘদিন বন্ধ ছিল। তবে সম্প্রতি শর্ত সাপেক্ষে এ সংক্রান্ত নিষেধাজ্ঞা শিথিল করেছে সৌদি কর্তৃপক্ষ। ফলে বাংলাদেশসহ বিভিন্ন দেশের মানুষ এখন সৌদি আরবে গিয়ে হজ ও ওমরাহ পালনের সুযোগ পাচ্ছে।

কিন্তু জটিলতা হলো টিকা নিয়ে। সৌদি কর্তৃপক্ষ ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা ও জনসন অ্যান্ড জনসনের করোনাভাইরাসের টিকার অনুমোদন দিয়েছে। ফলে যারা হজ ও ওমরাহ পালনে আগ্রহী তাদের এই টিকাগুলোর যেকোনও একটি দুটি ডোজ নিতে হবে।এক্ষেত্রে বাংলাদেশিরা পড়েছেন বিপাকে। কেননা, বর্তমানে বাংলাদেশে সিনোফার্মের টিকাই দেওয়া হচ্ছে। তাছাড়া আগে অ্যাস্ট্রাজেনেকা ও মডার্নার টিকা নিয়েছেন এমন মানুষের সংখ্যাও কম। অধিকাংশ মানুষকেই দেওয়া হয়েছে সিনোফার্মের টিকা।

এ পরিস্থিতিতে বিষয়টির সুরাহার জন্য হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে। সংগঠনটির সভাপতি এম শাহাদাত হোসাইন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। 

তিনি বলেন, সিনোফার্মের টিকা গ্রহণকারী বাংলাদেশের নাগরিকদের ওমরাহ হজে অংশগ্রহণ নিশ্চিতের পাশাপাশি প্লেনের টিকিটের দাম কমানো এবং ফ্লাইটের আগে পিসিআর টেস্টে কোভিড–১৯ পজিটিভ এলে তাদের টিকিট আবার ইস্যুর বিষয়টি নিশ্চিত করতে সরকারের সহযোগিতা চাওয়া হয়েছে।

বাংলাদেশের নাগরিকদের ওমরাহ হজ নিশ্চিতে এ বিষয়গুলো নিয়ে আলোচনার জন্য হাব গত রবিবার এক ওয়েবিনারের আয়োজন করে। আলোচনায় অন্যান্যের মধ্যে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মাহবুব আলী এবং বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা ইউছুফ ঈসা আলদুহাইলান অংশ নেন।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা