অক্টোবরে ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 23-08-2021

অক্টোবরে ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

ভারতে করোনার দ্বিতীয় ঢেউ চলছে। এরই মধ্যে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা রয়েছে। আগামী অক্টোবরেই করোনার তৃতীয় ঢেউ ভয়াবহ আকার ধারণ করতে পারে ভারতে। এবার প্রাপ্ত বয়স্কদের পাশাপাশি শিশুদের মধ্যে আরও বেশি সংক্রমণ ছড়ানোর আশঙ্কা রয়েছে।

দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশ মেনে জাতীয় বিপর্যয় মোকাবেলা কর্তৃপক্ষের তত্ত্বাবধানে গঠিত বিশেষজ্ঞদের একটি কমিটি রিপোর্ট দিয়ে এ কথা জানিয়েছে।  ভারতে করোনার দ্বিতীয় ঢেউ চলছে। এরই মধ্যে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা রয়েছে। আগামী অক্টোবরেই করোনার তৃতীয় ঢেউ ভয়াবহ আকার ধারণ করতে পারে ভারতে। এবার প্রাপ্ত বয়স্কদের পাশাপাশি শিশুদের মধ্যে আরও বেশি সংক্রমণ ছড়ানোর আশঙ্কা রয়েছে।

দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশ মেনে জাতীয় বিপর্যয় মোকাবেলা কর্তৃপক্ষের তত্ত্বাবধানে গঠিত বিশেষজ্ঞদের একটি কমিটি রিপোর্ট দিয়ে এ কথা জানিয়েছে। রিপোর্টে বলা হয়েছে, ভারতে ইতোমধ্যে আঘাত হেনেছে কোভিডের তৃতীয় ঢেউ। জুলাইয়ের শেষ সপ্তাহ থেকে দেশে ‘আর ভ্যালু’ ১-এর উপর উঠে গেছে। একজন সংক্রমিতের থেকে কতজন আক্রান্ত হচ্ছেন তা বোঝানো হয় এই ‘আর ভ্যালু’ দিয়ে।

করোনার দ্বিতীয় ঢেউয়ের ‘ভুল’ থেকে শিক্ষা নিয়ে যাতে আরও সতর্ক হয়ে আসন্ন ঢেউয়ের মোকাবেলা করা হয় তার পরামর্শ দেওয়া হয়েছে।

রিপোর্ট বলছে, তৃতীয় ঢেউয়ের সময়ে বিপুল সংখ্যক শিশু সংক্রমিত হলে তাদের চিকিৎসার জন্য যত সংখ্যক চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, চিকিৎসার সরঞ্জাম এবং পরিকাঠামো প্রয়োজন দেশটিতে নেই। এই বিষয়টির দিকে বিশেষভাবে নজর দেওয়া পরামর্শ দিয়েছে বিশেষজ্ঞদের ওই কমিটি।

গাণিতিক মডেলের উপর নির্ভর করে সম্প্রতি আইআইটির একটি গবেষণাও জানিয়েছিল, অক্টোবরেই ভারতে চরম আকার নিতে পারে করোনার তৃতীয় ঢেউ। দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে তৈরি বিশেষজ্ঞদের কমিটিও ওই গবেষণাতেই সিলমোহর দিল।

বিশ্বে করোনায় আক্রান্তের দেশগুলোর তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ২৪ লাখ ৪৯ হাজার ৩০৬ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছেন ৪ লাখ ৩৪ হাজার ৭৮৪ জন।

সূত্র: আনন্দবাজার।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা