শেখ হাসিনার গাড়িবহরে হামলা: ছাত্রদল নেতা রঞ্জু গ্রেফতার


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 21-08-2021

শেখ হাসিনার গাড়িবহরে হামলা: ছাত্রদল নেতা রঞ্জু গ্রেফতার

সাতক্ষীরায় ২০০২ সালে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত অন্যতম আসামিকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। আরিফুর রহমান রঞ্জু (৪২) নামের ওই আসামিকে শুক্রবার রাতে হাজারীবাগ থেকে গ্রেফতার করা হয়।

আজ শনিবার রাজধানীর মিন্টু রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান ডিবির অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার। সাতক্ষীরায় ২০০২ সালে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত অন্যতম আসামিকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। আরিফুর রহমান রঞ্জু (৪২) নামের ওই আসামিকে শুক্রবার রাতে হাজারীবাগ থেকে গ্রেফতার করা হয়।

আজ শনিবার রাজধানীর মিন্টু রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান ডিবির অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার।তিনি বলেন, ২০০২ সালে তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি রঞ্জু। ওই বছরের ৩০ আগস্ট সাতক্ষীরা জেলায় একটি অনুষ্ঠান শেষে ঢাকায় ফেরার পথে কলারোয়া থানা এলাকায় প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলা হয়। এ সংক্রান্ত মামলার তদন্ত শেষে ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ৫০ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেওয়া হয়। এরপর চলতি বছরের ৩ ফেব্রুয়ারি আদালত এ মামলার রায় ঘোষণা করেন।

হাফিজ আক্তার জানান, ঘটনার পর থেকেই আসামি রঞ্জু পলাতক ছিলেন। রঞ্জু ১৯৯৩ সালে কলারোয়া সরকারি কলেজে ছাত্রদলের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তিনি সেখানে ছাত্রদলের নেতৃত্ব দিতেন।

মামলার এজাহার ও তদন্ত সূত্রে জানা যায়, ওইদিন হামলাকারীরা শেখ হাসিনাকে লক্ষ্য করে গুলি ছোড়ে ও বোমা বিস্ফোরণ করে। অল্পের জন্য প্রাণে বেঁচে যান শেখ হাসিনা। এসময় বহরে থাকা ১৫-২০টি গাড়ি ভাঙচুর করা হয়।

এ ঘটনার ১২ বছর পর ২০১৪ সালের ১৫ অক্টোবর সাতক্ষীরা আদালতে একটি মামলা করা হয়। আদালত কলারোয়া থানায় মামলাটি রেকর্ড করার আদেশ দেন। মামলায় এখন পর্যন্ত ২০ সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। ৫০ আসামির মধ্যে ১৫ জন পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রয়েছে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা