আফগানদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে যে পদক্ষেপ নিল ফেসবুক-টুইটার


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 20-08-2021

আফগানদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে যে পদক্ষেপ নিল ফেসবুক-টুইটার

 আফগানিস্তানের ব্যবহারকারীদের জন্য অ্যাকাউন্টগুলো আরও সুরক্ষিত রাখতে নতুন ব্যবস্থা চালু করেছে ফেসবুক, টুইটার ও  লিংকড ইন। দেশটিতে তালেবান ক্ষমতা দখলের জেরে বিভিন্ন মহলের উদ্বেগের পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানগুলো।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, আফগানিস্তানের ব্যবহারকারীদের জন্য ‘ফ্রেন্ডস লিস্ট’ বা বন্ধুদের তালিকা দেখার সুবিধা সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে ফেসবুক। প্রতিষ্ঠানটির সিকিউরিটি পলিসি প্রধান নাথানিয়েল গ্লেচার বৃহস্পতিবার এক টুইটে এ তথ্য নিশ্চিত করেন।
তিনি আরও জানান, আফগানিস্তানের ব্যবহারকারীদের জন্য ফেসবুক একটি ‘ওয়ান-ক্লিক টুল’ চালু করেছে, যার মাধ্যমে খুব সহজেই অ্যাকাউন্ট ‘লক’ করে ফেলা যাবে। অ্যাকাউন্ট ‘লক’ করলে ব্যবহারকারীর ফেন্ডস লিস্টের বাইরের কেউ তার পোস্ট দেখা ও প্রোফাইলের ছবি শেয়ার করতে পারবে না।

টুইটার থেকে বলা হয়েছে, কেউ যদি এমন কোনও তথ্য সম্বলিত অ্যাকাউন্টে প্রবেশ করতে ব্যর্থ হন, যা তাদের বিপদে ফেলতে পারে (যেমন- মেসেজ বা ফলোয়ার), তবে যতক্ষণ না ব্যবহারকারী এর নিয়ন্ত্রণ ফিরে পান এবং কন্টেন্টগুলো মুছে ফেলতে পারেন, ততক্ষণ অ্যাকাউন্টটি স্থগিত রাখতে পারে টুইটার কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানটি আরও জানয়, তারা আফগান সরকারি সংস্থা সংশ্লিষ্ট অ্যাকাউন্টগুলো গভীরভাবে নজরে রেখেছে এবং পরিচয় নিশ্চিত করতে বাড়তি তথ্য না দেওয়া অ্যাকাউন্টগুলো সাময়িকভাবে বন্ধ করে দিতে পারে।

মাইক্রোসফটের মালিকানাধীন পেশাভিত্তিক নেটওয়ার্কিং সাইট লিংকডইন জানিয়েছে, তারা ব্যবহারকারীদের আফগানিস্তান-সংযোগের বিষয়গুলো লুকিয়ে ফেলেছে। ফলে ব্যবহারকারীরা অন্যদের অ্যাকাউন্টে এ ধরনের তথ্য আর দেখতে পারছেন না।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা