আফগানিস্তান পুনর্গঠনে বড় ভূমিকা রাখতে পারে চীন: তালেবান


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 20-08-2021

আফগানিস্তান পুনর্গঠনে বড় ভূমিকা রাখতে পারে চীন: তালেবান

আফগানিস্তানে শান্তি আনতে চীন গঠনমূলক ভূমিকা রেখেছে বলে মন্তব্য করেছেন তালেবান মুখপাত্র সুহাইল শাহীন। একইসঙ্গে দেশ পুনর্গঠনে ও উন্নয়নে চীন উল্লেখযোগ্য অবদান রাখবে বলেও মনে করেন তিনি। বৃহস্পতিবার (১৯ আগস্ট) এসব জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, সিজিটিএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তালেবান মুখপাত্র বলেছেন, চীন একটি বিশাল দেশ যার বিশাল অর্থনীতি এবং ক্ষমতা রয়েছে। আমি মনে করি তারা আফগানিস্তানের পুনর্গঠন, পুনর্বাসন ও পুনর্নির্মাণে অনেক বড় ভূমিকা রাখতে পারে।আফগানিস্তানে শান্তি আনতে চীন গঠনমূলক ভূমিকা রেখেছে বলে মন্তব্য করেছেন তালেবান মুখপাত্র সুহাইল শাহীন। একইসঙ্গে দেশ পুনর্গঠনে ও উন্নয়নে চীন উল্লেখযোগ্য অবদান রাখবে বলেও মনে করেন তিনি। বৃহস্পতিবার (১৯ আগস্ট) এসব জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, সিজিটিএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তালেবান মুখপাত্র বলেছেন, চীন একটি বিশাল দেশ যার বিশাল অর্থনীতি এবং ক্ষমতা রয়েছে। আমি মনে করি তারা আফগানিস্তানের পুনর্গঠন, পুনর্বাসন ও পুনর্নির্মাণে অনেক বড় ভূমিকা রাখতে পারে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গত মাসে চীনের উত্তরাঞ্চলীয় বন্দর নগরী তিয়ানজিনে তালেবান প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছেন। সেখানে তিনি বলেন, তিনি আশা করেন আফগানিস্তান একটি মধ্যপন্থী ইসলামী নীতি গ্রহণ করতে পারে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা