এবার তৃতীয় বৃহত্তম শহর হেরাতের দখল নিল তালেবান; পতনের মুখে কান্দাহার


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 13-08-2021

এবার তৃতীয় বৃহত্তম শহর হেরাতের দখল নিল তালেবান; পতনের মুখে কান্দাহার

 আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর হেরাতের দখল নিয়েছে তালেবান। শহর দখল করেই সেখানকার প্রধান কারাগারের তিন হাজার বন্দিকে ছেড়ে দিয়েছে তারা।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ দাবি করেছেন, তাদের ‘সেনারা’ হেরাতের পুলিশ সদর দফতরের নিয়ন্ত্রণ নিয়েছে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, তালেবান সদস্যরা হেরাত দূর্গের আশপাশে টহল দিচ্ছে। আরেকটি ভিডিওতে দেখা যাচ্ছে, তালেবান জঙ্গিরা হেরাতের একটি সেনা ঘাঁটিতে প্রবেশ করছে।

এদিকে তালেবান কান্দাহার শহরের নিয়ন্ত্রণ গ্রহণ করার দাবি করলেও নিরপেক্ষ সূত্র থেকে এই দাবির সত্যতা নিশ্চিত করা যায়নি। এর আগে তালেবান বাগদিস প্রদেশের কালা নু শহর দখল করে নেয়।

এদিকে, কান্দাহার থেকে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এই শহরের বিভিন্ন স্থানে তালেবান বন্দুকধারীদের দেখা গেছে এবং সেনাবাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ চলছে। একজন সংবাদদাতা বলেছেন, শহরটির গভর্নরের দফতরের কাছেও তালেবান সদস্যদের দেখা গেছে।  বুধবার বিকালে তালেবান দাবি করেছিল, তারা শহরটির কেন্দ্রীয় কারাগার দখল করে সেখানকার কয়েকশ’ বন্দিকে ছেড়ে দিয়েছে।

আফগানিস্তানের উত্তর ও দক্ষিণাঞ্চলেও তালেবানের সঙ্গে সরকারি সেনাদের তীব্র সংঘর্ষ চলছে। হাজার হাজার বেসামরিক মানুষ প্রাণভয়ে রাজধানী কাবুলের দিকে পালিয়ে যাচ্ছেন। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশন বলেছে, হাজার হাজার আফগান শরণার্থীর জন্য মানবিক ত্রাণ প্রয়োজন।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা