ইউরোপে ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড সিসিলিতে


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 12-08-2021

ইউরোপে ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড সিসিলিতে

ভূমধ্যসাগরের তীরবর্তী ইউরোপ ও উত্তর আফ্রিকায় কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ দাবানল দেখা দিয়েছে এবার। এর মধ্যে ইউরোপের ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হলো ইতালির সিসিলি দ্বীপে। ভূমধ্যসাগরের এই দ্বীপে বুধবার ৪৮.৮ ডিগ্রি সেলসিয়াস বা ১১৯.৮ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা রেকর্ড করা হয়।

ওয়ার্ল্ড মিটিওরোলজিক্যাল অর্গানাইজেশন (ডব্লিউএসও) জানায়, এর আগে গ্রিসের অ্যাথেন্সে ১৯৭৭ সালে ইউরোপের সর্বোচ্চ তাপমাত্রা ৪৮ডিগ্রি সে. তথা ১১৮ ডিগ্রি ফা. রেকর্ড করা হয়। নতুন রেকর্ড হওয়ার খবরটি সিসিলি কর্তৃপক্ষ  নিশ্চিত করেছে।  তবে ডব্লিউএমও-কে বিষয়টি আনুষ্ঠানিকভাবে যাচাই করতে হবে।

চলতি সপ্তাহে ভূমধ্যসাগরজুড়ে তাপমাত্রা গড়ে ৫ থেকে ১০ ডিগ্রি সে. বেড়েছে। ইউরোপ ও উত্তর আফ্রিকাজুড়ে দাবানলের কারণে কয়েক ডজন মানুষ মারা গেছে। এর মধ্যে হতাহতের দিক থেকে আলজেরিয়ার অবস্থা ভয়াবহ। দেশটিতে ৬৫ জন মারা গেছেন। এ ছাড়া তুরস্কে অনেক মানুষ নিহত হয়েছেন। ইতালি ও গ্রিসে অনেক গ্রাম ধ্বংস হয়েছে দাবানলে।  
 

উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা