গুপ্তচরবৃত্তির দায়ে চীনে কানাডার নাগরিককে দণ্ড, যা বললেন ট্রুডো


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 11-08-2021

গুপ্তচরবৃত্তির দায়ে চীনে কানাডার নাগরিককে দণ্ড, যা বললেন ট্রুডো

মাইকেল স্পাভোর নামে কানাডার এক ব্যবসায়ীকে চীনে গুপ্তচরবৃত্তির অভিযোগে ১১ বছরের কারাদণ্ড দেয়ার ঘটনায় এবার মুখ খুললেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। আজ বুধবার চীনের ডানডং শহরের একটি আদালতের এ রায়ের তীব্র নিন্দা জানিয়েছেন তিনি। কানাডার প্রধানমন্ত্রী বলেন, ‘এটি অগ্রহণযোগ্য এবং অন্যায়।’

জানা গেছে, গুপ্তরচরবৃত্তি এবং বিদেশি রাষ্ট্রের গোপনীয়তার বিধান লঙ্ঘন করায় মাইকেল স্পাভোরকে ১১ বছরের সাজা দেয়া হয়েছে চীন। একই সঙ্গে তার ৫০ হাজার ইয়েন মূল্যের সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দেয়া হয়েছে। উল্লেখ্য, ২০১৮ সালে সাবেক এক কূটনীতিকসহ মাইকেল স্পাভোরকে আটক করে চীন।

এদিকে, কানাডার আরেক নাগরিক রবার্ট লয়েড শেলেনবার্গের বিরুদ্ধে দেয়া মৃত্যুদণ্ডের আদেশও বহাল রেখেছেন চীনের একটি আদালত। মাদকদ্রব্য চোরাচালানের অভিযোগে তাকে ২০১৪ সালে আটক করা হয় এবং মামলার তদন্ত ও শুনানি শেষে ২০১৮ সালে তাকে ১৫ বছরের কারাদণ্ড দেয়া হয়।

তবে, দালিয়ান শহরের একটি আদালত এই রায়ের সমালোচনা করে ২০১৯ সালে কানাডীয় ওই নাগরিককে মৃত্যুদণ্ডাদেশ দেন। সে সময় দালিয়ান শহরের আদালত বলেছিল, তার বিরুদ্ধে কারাদণ্ডাদেশ খুবই ‘দয়ালু একটি রায়’।

দালিয়ান আদালতের রায়ের বিরুদ্ধে শেলেনবার্গ আপিল করেন এবং নতুন করে মামলার বিচারের আবেদন জানান। কিন্তু দালিয়ানের আদালত মঙ্গলবার কানাডীয় নাগরিকের আবেদন নাকচ করে দেয়। আদালত বলেছে, আগের বিচারে শেলেনবার্গের মামলার ব্যাপারে যে সমস্ত তথ্য-প্রমাণ তুলে ধরা হয়েছিল তা ছিল পর্যাপ্ত ও নির্ভরযোগ্য। ফলে তার বিরুদ্ধে যে মৃত্যুদণ্ডের রায় দেয়া হয়েছে তা সঠিক।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)