আফগান সীমান্তের ২০ কিলোমিটারের মধ্যে সামরিক মহড়া চালাল রাশিয়া


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 11-08-2021

আফগান সীমান্তের ২০ কিলোমিটারের মধ্যে সামরিক মহড়া চালাল রাশিয়া

তাজিকিস্তান ও আফগানিস্তান সীমান্তের ২০ কিলোমিটারের মধ্যে যৌথ সামরিক মহড়া চালিয়েছে রাশিয়া, তাজিকিস্তান ও উজবেকিস্তানের সেনাবাহিনী। আফগানিস্তানের বিভিন্ন এলাকায় বিশেষ করে দেশের উত্তরাঞ্চলে যখন সেনাবাহিনীর বিরুদ্ধে তালেবানের অগ্রাভিযান অব্যাহত রয়েছে তখন এ মহড়া চালানো হলো।

এ নিয়ে রাশিয়া ও মধ্য এশিয়ার দেশগুলো চলতি মাসেই আফগান সীমান্তের কাছে দুই দফা সামরিক মহড়া চালাল।

তাজিকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী শের আলী মির্জায়োভের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। 

শের আলী বলেছেন, আফগানিস্তানের পরিস্থিতি সম্পর্কে এই মুহূর্তে কোনো ভবিষ্যদ্বাণী করা যাচ্ছে না এবং মহড়া চালানোর সময় তিন দেশের সেনাবাহিনী আফগান পরিস্থিতিকে বিবেচনায় রেখেছে।

এছাড়া, উজবেকিস্তানের সেনাপ্রধান জেনারেল শুকরাত খালমোহাম্মাদোভ বলেছেন, আফগানিস্তানের চলমান পরিস্থিতির কারণে আমাদেরকে সতর্ক থাকতে এবং সামরিক প্রস্তুতি নিয়ে রাখতে হচ্ছে।  

মহড়ায় ২৫০০ সৈন্য, শত শত ট্যাংক ও সাঁজোয়া যান এবং ২৫টি যুদ্ধবিমান অংশ নেয়। রাশিয়া তাজিকিস্তানে মোতায়েন নিজের সেনা ঘাঁটি থেকে সৈন্য ও সামরিক সরঞ্জাম পাঠিয়ে এই মহড়ায় অংশ নেয়। দেশের বাইরে তাজিকিস্তানে রাশিয়ার সবচেয়ে বড় সেনা ঘাঁটি অবস্থিত।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা