ঢাবির শতবর্ষে দুই ক্যাটাগরিতে আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 10-08-2021

ঢাবির শতবর্ষে দুই ক্যাটাগরিতে আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন

শতবর্ষ উদযাপনের অংশ হিসেবে আলোকচিত্র বা ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। এই উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের কাছ থেকে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট আলোকচিত্র/ফটোগ্রাফ আহ্বান করা হয়েছে। 

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়। এতে বলা হয়, উভয় ক্যাটাগরি থেকে তিনটি ছবির জন্য শ্রেষ্ঠ পুরস্কার এবং পাঁচটি ছবির জন্য সম্মানসূচক পুরস্কার দেয়া হবে। উভয় ক্যাটাগরি থেকে বাছাইকৃত ১০০টি ছবি নিয়ে ১-৩ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি-তে একটি আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে এবং একটি অ্যালবাম প্রকাশিত হবে। বিজ্ঞপ্তিতে ছবির বিষয়বস্তু হিসেবে ক্যাম্পাসের পরিবেশ, জীববৈচিত্র্য, বিভিন্ন উৎসব, সাংস্কৃতিক উপাদান, নান্দনিক ও ঐতিহাসিক স্থাপনা, প্রার্থনা/উপাসনা, সমাজ সেবা, বিভিন্ন দিবস (যেমন, জাতীয় দিবস, শোক দিবস), গণতান্ত্রিক ও সামাজিক আন্দোলন, শিক্ষার্থীদের একাডেমিক ও আবাসিক জীবন, খেলাধুলা ও ইতিহাস ও ঐতিহ্য প্রভৃতির কথা উল্লেখ করা হয়েছে। 

প্রতিযোগীদের অবশ্যই আগামী ৮ সেপ্টেম্বর (বাংলাদেশ সময় বিকেল পাঁচটার মধ্যে du100photography@du.ac.bd -তে মেইল করে অথবা 'জনসংযোগ দফতর, কক্ষ নং-২০৯, প্রশাসনিক ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০' ঠিকানায় ছবি পাঠাতে হবে। একজন প্রতিযোগী যেকোন বিষয়ে সর্বোচ্চ ১০টি এবং সর্বমোট সর্বোচ্চ ১৫টি ছবি জমা দিতে পারবেন।

ছবির রেজ্যুলুশন দৈর্ঘ্যে সর্বোচ্চ ১৫০০ পিক্সেল এবং প্রস্থে সর্বোচ্চ ১০০০ পিক্সেল। ছবির সফটকপি 'জেপিইজি ফরম্যাট' এ অথবা হার্ডকপি সর্বনিম্ন ৫ ইঞ্চি ৭ ইঞ্চি সাইজে প্রিন্ট করে জমা দিতে হবে। সফটকপির ক্ষেত্রে ছবির ফাইলের সর্বোচ্চ সাইজ ২ মেগাবাইট। ছবি নির্বাচিত হলে পরে হাই রেজ্যুলেশনের ফাইল অথবা নেগেটিভ জমা দিতে হবে। 

প্রেরিত ছবির সাথে ক্যাপশন ও প্রযোজ্য ক্ষেত্রে ছবির বিবরণ সংযুক্ত করতে হবে। সনাক্তকরণের সুবিধার্থে প্রত্যেক ছবির সফটকপি অংশগ্রহণকারীর নাম, ফোন নাম্বার ও ক্যাপশন দিয়ে রিনেইম করে জমা দিতে হবে। এছাড়া আলাদাভাবে অংশগ্রহণকারীর ক্যাটাগরি (বর্তমান/সাবেক শিক্ষার্থী), নাম, শিক্ষাবর্ষ বিভাগ/ইন্সটিটিউট ও পূর্ণাঙ্গ ঠিকানা দিতে হবে। ছবির হার্ডকপি প্রেরণের সময় থামের উপর অবশ্যই 'ঢাকা বিশ্ববিদ্যালয়: শতবর্ষের আলোকচিত্র প্রতিযোগিতা' কথাটি এবং ক্যাটাগরি উল্লেখ করতে হবে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা